• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ভয়ে তালাবন্দি নিরীহ শ্রমিক, সমালোচিত হিন্দুত্ববাদী নেতা

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ ২০২০, ১৮:৩৯
বন্দি শ্রমিক
আটকে রাখা শ্রমিক

তালাবন্দি করে রাখা হয়েছে শ্রমিকদের। হাত জোর করে সংবাদমাধ্যমের কাছে আর্জি জানাচ্ছেন মুক্তির জন্য। ভারতে শ্রমিকদের প্রতি এমন নির্মম আচরণের একটি ভিডিও ভাইরাল হয়েছে স্যোশাল মিডিয়ায়। সমালোচনার ঝড় বইছে গোটা দেশ জুড়ে। ওই ভিডিয়োটি বিহার-উত্তরপ্রদেশ সীমানার সিওয়ান এলাকার। সমালোচনার মূল তীর ভারতের হিন্দুত্ববাদী রাজনৈতিক দল বিজেপির নেতা নীতীশ কুমার সরকারের দিকে।

ভিডিয়োতে দেখা যাচ্ছে একটি ঘরের মধ্যে গ্রিলের দরজায় তালা লাগানো অবস্থায় আটকে রাখা হয়েছে অনেক মানুষকে। মুখে রুমাল বাঁধা এক ব্যক্তি কাঁদতে কাঁদতে বলছেন, ‘সকাল থেকে বলা হচ্ছে, আমাদের ছেড়ে দেওয়া হবে। বাসের ব্যবস্থা করা হচ্ছে। কিন্তু যেতে দিচ্ছে না।’ কেউ বলছেন, ‘আমরা কিচ্ছু চাই না, শুধু এখান থেকে যেতে দিন।’ অনেকে আবার পুলিশ-প্রশাসনের দেওয়া পাসও দেখাচ্ছেন গ্রিলের ভিতর থেকেই।

এই ভিডিয়ো পোস্ট করেন বিহারের বহিষ্কৃত বিজেপি নেতা প্রশান্ত কিশোর। তিনি লিখেছেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে পুলিশ-প্রশাসনের ভয়ঙ্কর ছবি। অনেক বাধা-বিপত্তি পেরিয়ে বিভিন্ন রাজ্য থেকে আসার পরেও দরিদ্র শ্রমিকরা করুণ পরিস্থিতির মুখোমুখি। সামাজিক দূরত্ব বজায় রাখতে বা কোয়রান্টিন করতে এই হল নীতীশ কুমার সরকারের বন্দোবস্ত।’’

স্থানীয় পুলিশ-প্রশাসনের বক্তব্য, কিছু সরকারি প্রক্রিয়া ছাড়া ওই শ্রমিকদের ছাড়া সম্ভব নয়। সিওয়ানের পুলিশ সুপার অভিনব কুমার বলেন, ওদের নিজের নিজের এলাকায় পৌঁছনোর জন্য ছাড়ার আগে নাম-ঠিকানা নথিবদ্ধ করা, মেডিক্যাল স্ক্রিনিং, খাবার দেওয়ার মতো প্রক্রিয়া সারতে হবে। সেটা বেশ কিছুটা সময় সাপেক্ষ। আমরা বুঝতে পারছি, সবাই বাড়ি ফেরার জন্য উদগ্রীব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড