• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

লকডাউনে ইউরোপের বায়ুদূষণ কমছে

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ ২০২০, ১৬:৩৮
বায়ুদূষণ
নাইট্রোজেন-ডাই-অক্সাইডের পরিমাণ কমে গেছে (ছবি : সংগৃহীত)

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ইউরোপের বেশ কয়েকটি দেশ লকডাউনের পথ বেছে নিয়েছে। আর এর ফলে পরিবেশেও এর প্রভাব পড়তে শুরু করেছে। গত ১০ দিনে ইউরোপের বায়ুদূষণ অনেকটাই কমেছে।

নেদারল্যান্ডসের আবহাওয়া বিজ্ঞান বিষয়ক একটি গবেষণা কেন্দ্র এ তথ্য জানিয়েছে। মানচিত্র প্রকাশ করে বায়ুদূষণ হ্রাসের সেই দাবি আরও জোরদার করে সংস্থাটি।

লকডাউনের জেরে দূষণ যে কমছে, চীন এবং ইতালির আগে ও পরের মানচিত্র দিয়ে সেই তথ্য দিয়েছিল সেন্টি-নেল-৫পি উপগ্রহ।

এবার ফের দেখানো হলো ইতালির ছবি। সঙ্গে জুড়ল ফ্রান্স, পর্তুগাল এবং স্পেনের বায়ুচিত্রও। নেদারল্যান্ডস এবং ব্রিটেনের দিকেও নজর রাখা হচ্ছে।

সংস্থাটি জানিয়েছে, মূলত জীবাশ্ম জ্বালানির ব্যবহারে বাতাসে যে পরিমাণ নাইট্রোজেন-ডাই-অক্সাইড জমে, তার তুলনামূলক অবস্থান যাচাই করতেই কোপারনিকাস সেন্টি-নেল-৫পি নামের একটি কৃত্রিম উপগ্রহের ওপর ভরসা করেছিল তারা।

এতে দেখা গেছে, গত বছর মার্চের গোড়ায় ফ্রান্স-ইতালির বায়ুমণ্ডলে যতখানি লালচে ছোপ ছিল, এ বছরের ১৪-২৫ মার্চের মধ্যে তা অনেকটাই ঝাপসা। কোথাও সব মুছে গিয়েছে।

আরও পড়ুন : করোনায় ইরানে আরও ১১৭ জনের প্রাণহানি

পশ্চিম ইউরোপের কয়েকটি দেশের মতোই লকডাউনের পথে হাঁটতে শুরু করেছে ব্রিটেন। সামনের সপ্তাহেই ব্রিটেনের দূষণ-চিত্র স্পষ্ট হয়ে যাবে। এই সেন্টি-নেল-৫পি উপগ্রহটি ব্রিটেনেরই এয়ারবাস সংস্থার তৈরি। ২০১৭ সালের অক্টোবরে আকাশে পাড়ি দিয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড