• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শতভাগ নির্ভুল ফল জানাবে ভারতে উদ্ভাবিত করোনা কিট

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ মার্চ ২০২০, ২০:১৪
মিনাল দাখেভে ভোঁসল
নারী বিজ্ঞানী মিনাল দাখেভে ভোঁসল (ছবি : সংগৃহীত)

প্রথমবারের মতো পুরোপুরি ভারতে তৈরি কোনও করোনার কিট শতভাগ নির্ভুল ফল পাওয়ার সাফল্য দেখিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই সাফল্য এসেছে একজন নারী বিজ্ঞানীর হাত ধরে। মিনাল দাখেভে ভোঁসল নামের ওই নারী মহারাষ্ট্রের পুনের মাইল্যাব ডিসকোভারির গবেষণা ও উন্নয়ন প্রধান। তিনি একজন ভাইরাস বিশেষজ্ঞ।

বিবিসি জানিয়েছে, মাইল্যাব প্রথম ভারতীয় কোনো প্রতিষ্ঠান হিসেবে করোনাভাইরাস পরীক্ষার জন্য কিট বানিয়ে বাজারজাত করার অনুমতি পেয়েছে। গত বৃহস্পতিবার তাদের কিট বাজারে পৌঁছে গেছে। প্রথম চালানে প্রতিষ্ঠানটি পুনে, মুম্বাই, দিল্লি, গোয়া ও বেঙ্গালুরুতে ১৫০টি কিট পাঠিয়েছে।

মাইল্যাবের চিকিৎসাবিষয়ক পরিচালক গৌতম ওংকারে শুক্রবার (২৭ মার্চ) জানান, তাদের প্রতিষ্ঠান এইচআইভি, হেপাটাইটিস বি ও সি এবং অন্যান্য অসুখের পরীক্ষার জন্য কিট বানিয়ে থাকে। তারা এক সপ্তাহে এক লাখ কিট সরবরাহ করতে পারবে। প্রয়োজন হলে সপ্তাহে দুই লাখ কিট দেওয়ার সক্ষমতা তাদের আছে।

গৌতম ওংকারে আরও জানান, মাইল্যাবের একেকটি কিট দিয়ে ১০০টি নমুনা পরীক্ষা করা যাবে। একেকটি কিটের দাম পড়বে ১ হাজার ২০০ রুপি। ভারত এমন একেকটি কিট বিদেশ থেকে ৪ হাজার ৫০০ রুপি দিয়ে কিনেছে। সেই হিসাবে মাইল্যাবের কিট সাশ্রয়ী।

বিজ্ঞানী মিনাল ভোঁসলে বলেন, আমদানি করা কিটগুলো দিয়ে করোনাভাইরাসের পরীক্ষা করে ফল পেতে ছয় থেকে সাত ঘণ্টা লাগছে। তাদের কিট দিয়ে আড়াই ঘণ্টার মধ্যেই ফল পাওয়া সম্ভব।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড