• রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০০ বছরের ইতিহাস ভাঙল করোনা 

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ মার্চ ২০২০, ১৮:৪০
করোনা
ইতিহাস ভাঙল করোনা (ছবি : সংগৃহীত)

বিশ্বজুড়ে এ পর্যন্ত অন্তত ছয় লাখ ১৪ হাজার দু’শ ৩১ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন করোনায়। আর মারা গেছেন ২৮ হাজার দু’শ ৪০ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ৩৭ হাজার তিনশ ২৮ জন মানুষ। 

করোনা আতঙ্ক ছড়িছে সারা বিশ্বে। মারণ রোগ করোনা ভাইরাসের আগমনের কারণে আজ সেই সকল ধর্মস্থানে পড়েছে তালা। মন্দিরে নেই পূজা, চার্চে নেই প্রার্থনা, আর মসজিদে নেই নামাজ পড়া। ভারতে আজ যখন মহামারির আকার ধারণ করেছে করোনাভাইরাস, তখন মুসলমান ধর্মের ইতিহাসে পড়ল একটি বড় ধাক্কা। ভারতের বড় বড় মসজিদে পড়া হল না জুমার নামাজ।

শুক্রবারকে আরবি ভাষায় জুমারবার বলা হয়ে থাকে। আর সেই শুক্রবারের নামাজ পড়াটাকেই বলা হয় জুমার নামাজ। সপ্তাহের এই নামাজটাই অত্যন্ত গুরুত্বপূর্ণ মুসলিমদের জন্য। কিন্তু করোনাভাইরাসের জেরে ভারতের প্রায় সমস্ত মসজিদে নমাজ পড়া বন্ধ হয়ে গেছে।

মসজিদের ইমামরা আহ্বান জানিয়েছেন যাতে ভিড় না বাড়িয়ে বাড়িতে বসেই সকল ধর্মীয় কাজ ও নামাজ পড়া হয়। আর তার জেরে দেশের বড় বড় মসজিদ, যেমন জামা মসজিদ, নাখোদা মসজিদ, কিংবা কলকাতার টিপু সুলতান মসজিদ; কোথাও পড়া হয়নি জুমার নামাজ। বিশেষজ্ঞদের মতে, প্রায় ২০০ বছরে এই প্রথমবার মসজিদে জুমার নামাজ পড়া হয়নি।

ভারতজুড়ে বিভিন্ন মসজিদের সামনে বিশাল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে, যাতে অত্যধিক ভিড় না জমে। এদিকে আবার ইমামরা আহ্বান জানিয়েছেন সকল মানুষ যাতে ভিড় না বাড়িয়ে বাড়িতে থাকে। ইমামদের অনুরোধ শুনে মানুষ আসেননি, বাড়ি থেকেই সেরেছেন নামাজ।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড