• বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় ঘরবন্দি মানুষ, সৈকত দখল কচ্ছপের!

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ মার্চ ২০২০, ১৩:৩৫
সৈকতে ডিম পাড়তে এসেছে হাজার হাজার কচ্ছপ
সৈকতে ডিম পাড়তে এসেছে হাজার হাজার কচ্ছপ (ছবি : সংগৃহীত)

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস পাল্লা দিয়ে আক্রান্ত করছে মানুষকে। করোনায় মৃত্যুর মিছিল যেন থামছেই না। এ পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাস বিভিন্ন দেশে ২৪ হাজার ৭৩ জনের প্রাণ কেড়ে নিয়েছে।

অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ২৩ হাজার ৯৪২ জন। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। এর আগ পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ছিল চীনে।

এদিকে করোনার কারণে ভারত লকডাউন ঘোষণা করায় সৈকতে মানুষ না থাকায় ভারতের ওড়িশার রুশিকুল্যা সমুদ্র পাড় দখল করে হাজার হাজার কচ্ছপ এসেছে ডিম পেড়ে প্রজনন বাড়াতে!

একেই বলে কারোর পৌষমাস, কারোর সর্বনাশ! করোনা ঠেকাতে দেশ ব্যাপি লকডাউন। ঘরবন্দি মানুষ। ফলে, সমুদ্রের তীরে পর্যটকদের ভিড় নেই। এই সুযোগ কাজে লাগিয়েছে কচ্ছপ! 

বন বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৭ লাখেরও বেশি অলিভ রিডলেস কচ্ছপ নিরালায় ডিম পাড়তে পৌঁছে গেছে সমুদ্র তীরে। প্রতি বছর মার্চ মাসে এই প্রজাতির কচ্ছপেরা আসে গহিরমাথা এবং রুশিকুল্যা সমুদ্র সৈকতে। 

বন বিভাগের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী এই বছর ৬০ মিলিয়ন ডিম পাড়বে তারা। একই সঙ্গে বন বিভাগেও আরও দাবি, মানুষ ঘরবন্দি হওয়ায় চলতি বছরে কচ্ছপের সংখ্যা সবচেয়ে বেশি।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড