• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বহু বছর আগেই ইরান ত্যাগ করেছেন লেভিনসন 

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ মার্চ ২০২০, ০৮:৪৩
রবার্ট লেভিনসন
মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ও এফবিআই’র সাবেক গুপ্তচর রবার্ট লেভিনসন (ছবি : সংগৃহীত)

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ও এফবিআই’র সাবেক গুপ্তচর রবার্ট লেভিনসন ইরানে আটকাবস্থায় মারা গেছেন বলে অভিযোগ করেছে তার পরিবার।

তার মৃত্যু নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে যে খবর বেরিয়েছে তা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে ইরান। তেহরান বলেছে, লেভিনসন বহু বছর আগে অজ্ঞাত গন্তব্যের উদ্দেশ্যে ইরান ত্যাগ করেছেন।

রবার্ট লেভিনসন ২০০৭ সালে ইরানে অবস্থানকালে নিখোঁজ হয়ে যান। তিনি একজন অবসরপ্রাপ্ত মার্কিন চাকুরিজীবীর পরিচয়ে ইরানে প্রবেশ করে গোয়েন্দা তথ্য সংগ্রহ করছিলেন।মার্কিন বার্তা সংস্থা এপি ২০১৩ সালে খবর দেয়, লেভিনসন নিজের পরিচয় গোপন করে ইরানে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পক্ষে কাজ করছিলেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, নির্ভরযোগ্য দলিলপ্রমাণের ভিত্তিতে দেখা যাচ্ছে, লেভিনসহ বহু বছর আগে ইরান ত্যাগ করেছেন এবং তার ইরান ত্যাগের বিষয়টি তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীও স্বীকার করে নিয়েছেন।তাকে খুঁজে না পাওয়ায় মুসাভি লেভিনসনের পরিবারের প্রতি সমবেদনা জানান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, লেভিনসন ইরান ত্যাগ করার পর কোথায় গেছেন তা জানার জন্য তেহরান গত কয়েক বছর ধরে ব্যাপক চেষ্টা চালিয়েছে; কিন্তু তার জীবিত থাকার কোনো প্রমাণ খুঁজে বের করতে পারেনি।

মুসাভি বলেন, মার্কিন সরকার যদি লেভিনসনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হয়ে থাকে তাহলে তার উচিত বিষয়টি নিয়ে রাজনৈতিক খেলা বন্ধ করে ও মৃত ব্যক্তির পরিবারের অনুভূতির অপব্যবহার না করে তার মৃত্যুর বিষয়টি ঘোষণা করা।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড