• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লকডাউন না মানায় করোনায় আক্রান্ত অর্ধেক ব্রিটিশ! 

  অধিকার ডেস্ক

২৬ মার্চ ২০২০, ০৯:৩৯
করোনা পরিক্ষা করছে স্বাস্থ্যকর্মীরা
করোনা পরিক্ষা করছে স্বাস্থ্যকর্মীরা (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। এরই মধ্যে ব্রিটেনের মোট জনসংখ্যার অর্ধেক এই ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে বলে অক্সফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণায় আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

একদিনে দেশটিতে মৃতের সংখ্যা রেকর্ড ৮৭ জনে দাঁড়ানোর পর এমন গবেষণা প্রকাশ করে বিশ্ববিখ্যাত এই বিশ্ববিদ্যালয়। সব মিলিয়ে সরকারি হিসেবে ব্রিটেনে করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছে ৪৩৫ জন।

ওই বিশ্ববিদ্যালয়ের মহামারী বিষয়ক তাত্ত্বিক বা থিওরিটিক্যাল প্রফেসর সুনেত্রা গুপ্ত করোনা সংক্রমণের হার নিয়ে গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। তাদের গবেষণায় বলা হয়েছে, ব্রিটেনে করোনাভাইরাস ছড়িয়ে পড়া শুরু হয়েছে মধ্য জানুয়ারি থেকে। এর দু’সপ্তাহ পরে ব্রিটেনে প্রথম এই ভাইরাসে আক্রান্তের তথ্য মেলে।

এই ভাইরাসে প্রথম মৃত্যুর এক মাস আগে এই সংক্রমণ শুরু হয় বলে গবেষণায় বলা হয়েছে। এর অর্থ হল, এই ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য পর্যাপ্ত সময় পেয়েছে। তাই এই তত্ত্বের জন্য পরীক্ষা প্রয়োজন হয়ে পড়েছে।

সুনেত্রা গুপ্ত আরও বলেন, অবিলম্বে ব্যাপকভিত্তিক সেরোলজিক্যাল জরিপ শুরু করা উচিত আমাদের। এটা হল এন্টিবডি পরীক্ষা। এতে শরীরের রক্তরস ও অন্যান্য তরল নিয়ে পরীক্ষা করা হয়।

সুনেত্রা বলেন, মহামারী কি পর্যায়ে আছে তা নির্ধারণ করতে এই পরীক্ষা করা প্রয়োজন। একদিনে ইংল্যান্ডে কমপক্ষে ৮৭ জন মারা গেছে। এর মধ্যে লন্ডনের জাতীয় এক স্বাস্থ্য স্কিমের অধীনে এক ট্রাস্টেই মারা গেছেন ২১ জন। স্কটল্যান্ডে মারা গেছে দু’জন। এর আগের দিন আক্রান্ত ৫৪ জন ব্রিটিশ মারা যায়। এক সপ্তাহের ব্যবধানে দেশটিতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৬ গুণ।

প্রফেসর সুনেত্রা গুপ্ত বলেন, ইম্পেরিয়ালের করা মডেলের অযোগ্য গ্রহণযোগ্যতায় আমি বিস্মিত। ইম্পেরিয়ালের গবেষণা সরকারকে একটি ব্যতিক্রমী শাটডাউনের দিকে নিয়ে গেছে। এর ভিত্তি হল এমন শাটডাউন না দিলে আড়াই লাখ মানুষ প্রাণ হারাতে পারে।

উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবেলার চেষ্টায় ইউরোপের অন্যান্য দেশের মত যুক্তরাজ্যও জীবনযাত্রায় কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে আগামী তিন সপ্তাহ দেশের নাগরিকদের যার যার বাসায় অবস্থান করতে বারবার অনুরোধ করেছেন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় প্রাণঘাতী করোনা ভাইরাস। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এই প্রতিবেদন লেখা পর্যন্ত এতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৬৮ হাজার ৯০৫ জন। মারা গেছেন ২১ হাজার ২০০ জন। সূত্র : ওয়ার্ল্ডওমিটার

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড