• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৫ মিনিটেই শনাক্ত করোনা ভাইরাস

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মার্চ ২০২০, ০৬:৫৩
করোনা ভাইরাস
করোনা শনাক্তকরণ কিট (ছবি : ফাইল ফটো)

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী করোনা ভাইরাস আপনার শরীরে আছে কি না তা মাত্র ১৫ মিনিটেই জানা যাবে বলে দাবি করছে ডাচ প্রতিষ্ঠান সেনসিটেস্ট। মাত্র ১৫ মিনিটেই করোনা ভাইরাস নির্ণয়ের একটি পদ্ধতি আবিষ্কার করেছে বলে দাবি গবেষণা সংস্থাটির। তাদের দাবি, প্রেগন্যান্সি টেস্টের মতোই সাধারণ এই পদ্ধতি। 

যুক্তরাজ্যভিত্তিক জনপ্রিয় সংবাদ মাধ্যম ডেইলি মেইল প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবার্ট ডাসের বরাত দিয়ে জানায়, এই পরীক্ষা পদ্ধতিতে কিছু সীমাবদ্ধতা রয়েছে। আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন কি না সেটা জানা সম্ভব হবে না। তবে আক্রান্ত হওয়ার পর কিছুদিন গেলে মাত্র ১৫ মিনিটের পরীক্ষাতেই জানা যাবে শরীরে করোনা ভাইরাস আছে কি না।

পরীক্ষা পদ্ধতি নিয়ে রবার্ট বলেন, এটা অনেকটাই প্রেগন্যান্সি টেস্টের মতো। শুরুতেই টেস্ট করালে নেগেটিভ আসবে। শরীরে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি হলেই কেবল মাত্র ১৫ মিনিটেই টেস্টের ফল পজিটিভ আসবে।

তিনি বলেন, আক্রান্ত হওয়ার পরপরই ভাইরাস প্রতিরোধে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। আর অ্যান্টিবডি তৈরি হলেই টেস্টের মাধ্যমে করোনার উপস্থিতি সম্পর্কে জানা যাবে। 

আরও পড়ুন : আইপিএল না হলে ২ হাজার কোটি রুপি হারাবে বিসিসিআই

প্রতিষ্ঠানটির প্রধান এই নির্বাহী বলেন, এই ধরনের দ্রুতগতির করোনা ভাইরাস শনাক্ত টেস্ট কিট সারা বিশ্বে এখন প্রয়োজন। ইতোমধ্যে সারা বিশ্বে ৪ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। 

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড