• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে রুখতে ইরাকে প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ ২০২০, ১৮:৩৭
ইরান-যুক্তরাষ্ট্র
ফাইল ছবি (সংগৃহীত)

ইরাকে বেশ কয়েকটি ঘাঁটি রয়েছে যুক্তরাষ্ট্রের। এসব ঘাঁটিকে সুরক্ষা দেওয়ার জন্য আছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও। তবে ইরানি ক্ষেপণাস্ত্র ও রকেটের কাছে মার্কিন ওইসব প্রতিরক্ষা ব্যবস্থা ব্যর্থ হয়েছে। ফলে ইরাকে নতুন অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা স্থাপন করছে যুক্তরাষ্ট্র।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল মাজদার নিউজ জানায়, যুক্তরাষ্ট্রের সবচেয়ে শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট স্থাপনের জন্য ইরাকের পশ্চিমাঞ্চলীয় সীমান্তে একটি ঘাঁটি তৈরি করছে মার্কিন সামরিকবাহিনী। ইরাকের বেশ কয়েকজন কর্মকর্তা এ বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার (২৩ মার্চ) নাম প্রকাশ না করে ইরাকের কয়েকজন কর্মকর্তা জানান, যে করেই হোক ইরানের হামলা থেকে আইন আল আসাদ ঘাঁটিকে রক্ষা করতে চায় যুক্তরাষ্ট্র। এ কারণে হিট শহরের আল বাগদাদি জেলায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করছে তারা।

আরও পড়ুন : ইরানের হামলা থেকে অল্পের জন্য রক্ষা পায় মার্কিন যুদ্ধবিমান

ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিগুলো নিয়মিত হামলার শিকার হচ্ছে। কোনো কোনো সময় এসব ঘাঁটিতে বৃষ্টির মতো রকেট ছোড়া হয়। ফলে ঘটছে হতাহতের ঘটনা। একইসঙ্গে ক্ষয়ক্ষতির পরিমাণও অনেক বেড়ে গেছে। মূলত ইরানের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ও রকেট ঠেকাতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্রের আগের প্রতিরক্ষা ব্যবস্থাগুলো। এ কারণে প্যাট্রিয়ট স্থাপনের সিদ্ধান্ত নিতে বাধ্য হলো তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড