• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আচমকা তালিবান নেতাদের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ ২০২০, ১৩:২৩
আচমকা তালিবান নেতাদের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ
তালিবান নেতারা (ছবি : ওয়াশিংটন পোস্ট)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবান নেতাদের সঙ্গে আচমকা সাক্ষাৎ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ সময় তারা স্বাক্ষরিত শান্তি চুক্তির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সোমবার (২৩ মার্চ) এক সংক্ষিপ্ত সফরে কাবুল পরিদর্শন শেষে ফেরার পথে কাতারের রাজধানী দোহায় তালিবান নেতাদের সঙ্গে সাক্ষাৎটি করেন তিনি। 

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান অরতাগাস জানিয়েছেন, গত মাসে স্বাক্ষরিত শান্তি চুক্তি পুরোপুরি বাস্তবায়নের জন্য তালিবান নেতাদের ওপর চাপ প্রয়োগ করেন মাইক পম্পেও।

বিশ্লেষকদের মতে, দীর্ঘ ১৮ বছর যাবত চলা আফগান যুদ্ধ সমাপ্তির জন্য গত ২৯ ফেব্রুয়ারি তালিবান নেতাদের সঙ্গে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষর করেছিল যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী আফগান সরকারের সঙ্গে আলোচনা শুরুর পূর্বশর্ত হিসেবে কারাবন্দি তালিবান সদস্যদের মুক্তি দাবি করে গোষ্ঠীটি। যদিও প্রাথমিকভাবে দাবিটি মানতে অস্বীকৃতি জানায় আফগান কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে আফগান নেতাদের সঙ্গে বৈঠক শেষে ফেরার পথে কাতারের আল-উদেইদ বিমান ঘাঁটিতে তালিবান নেতা মোল্লাহ আবদুল ঘানি বারাদারের সঙ্গে অঘোষিত সাক্ষাৎ করেন মাইক পম্পেও।

আরও পড়ুন : মহাবিপদের সামনে ভারত, ঝুঁকিতে বাংলাদেশ

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে শুরু হওয়া শান্তি আলোচনায় তালিবান নেতাদের মুখ্য আলোচক ছিলেন এই মোল্লাহ আবদুল ঘানি বারাদার। তার নেতৃত্বেই মার্কিন প্রতিনিধিদের সঙ্গে শান্তি চুক্তিতে স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড