• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের হামলা থেকে অল্পের জন্য রক্ষা পায় মার্কিন যুদ্ধবিমান

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ মার্চ ২০২০, ১৯:৫৬
যুক্তরাষ্ট্র-ইরান
ফাইল ছবি (সংগৃহীত)

মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে মার্কিন একটি যুদ্ধবিমানে হামলার জন্য সব প্রস্তুতি নিয়েছিল ইরানের সামরিকবাহিনী। কিন্তু ওই যুদ্ধবিমান গতিপথ পাল্টানোর কারণে শেষ মুহূর্তে হামলা থেকে বিরত থাকে ইরান। এতে যুদ্ধবিমানটি রক্ষা পায়। একইসঙ্গে নতুন আরেকটি উত্তেজনা থেকেও বেঁচে যায় বিশ্ব।

রবিবার (২২ মার্চ) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল মাজদার নিউজ জানায়, তিন দিন আগে মার্কিন যুদ্ধবিমান ইউএস এফ-১৮ চালানোর সব প্রস্তুতি সম্পন্ন করেছিল ইরানের সামরিকবাহিনী। তেহরান থেকে দেওয়া সতর্কবার্তা না মানায় মার্কিন বিমানে হামলা চালানোর প্রস্তুতি নেয় তারা।

ইরান জানায়, তেহরানের আকাশসীমায় প্রবেশের আগ মুহূর্তে গতিপথ পাল্টায় যুক্তরাষ্ট্রের এফ-১৮ যুদ্ধবিমানটি। ফলে সেটিকে লক্ষ্য করে কোনো হামলা চালাতে হয়নি। এরই মধ্যে মার্কিন ওই যুদ্ধবিমানে হামলার চেষ্টা সম্পর্কিত একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন : সামরিক শক্তিতে ইসরায়েলের চেয়ে চারধাপ এগিয়ে ইরান

ওই ভিডিওতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের এফ-১৮ যুদ্ধবিমানে হামলার জন্য ইরানের আকাশ প্রতিরক্ষাবাহিনীর পক্ষ থেকে ক্ষেপণাস্ত্র প্রস্তুতের নির্দেশনা দেওয়া হচ্ছে। একইসঙ্গে প্রয়োজনীয় অন্যান্য তৎপরতাও দেখা যায় সেখানে।

অবশ্য এখন পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি যুক্তরাষ্ট্র। গত ৮ জানুয়ারি সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন ঘাটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর এই প্রথম দেশ দুটির সরাসরি সংঘর্ষে জড়ানোর পরিস্থিতি তৈরি হলো।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড