• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় মৃত্যুহার বেড়েছে ৮ শতাংশ

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ মার্চ ২০২০, ১৭:০৮
করোনা ভাইরাস
করোনায় আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়া হচ্ছে (ছবি : শিনহুয়া)

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে এখন সর্বত্রই আতঙ্ক বিরাজ করছে। উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের প্রায় ১৯০টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এ পর্যন্ত বিশ্বের ৩ লাখের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

পরিসংখ্যান বলছে, আক্রান্তের পাশাপাশি গত এক মাসে মৃতের সংখ্যাও অনকগুণ বেড়েছে। দৈনিক হিসেবে গত এক মাসে করোনায় মৃত্যুহার বেড়েছে ৮ শতাংশ।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩৯ হাজারের বেশি মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪ হাজার ৬৯৮ জন।

করোনার উৎপত্তিস্থল চীন শুরুতে করোনা মোকাবিলায় বেশ হিমশিম খেলেও এক পর্যায়ে তারা আক্রান্তের সংখ্যা অনেকটাই কমিয়ে আনতে সক্ষম হয়। সে সঙ্গে কমে আসে মৃত্যুহারও। তবে চীনের সীমা অতিক্রম করে বিশ্বের বিভিন্ন দেশে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ার পর করোনায় আক্রান্ত ও মৃত্যুহার উভয় বাড়তে থাকে, আর তা এখনো বেড়েই চলছে। 

ওয়ার্ল্ড ওমিটারের দেওয়া তথ্য বলছে, গত ২২ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হন ২ হাজার ৪৬০ জন। আর ওইদিন করোনায় মারা যান ১০০ জন। অর্থাৎ ওইদিন করোনায় মৃত্যুহার ছিল ৪ শতাংশের কিছু বেশি।

অন্যদিকে রবিবার (২২ মার্চ) বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৬৪৭ জন। আর করোনায় মারা যান ১ হাজার ৬৩৪ জন। ফলে এ দিন প্রাণঘাতী করোনায় মৃত্যুহার দাঁড়ায় প্রায় ১২ শতাংশ। অর্থাৎ দৈনিক হিসেবে এক মাসের ব্যবধানে করোনায় মৃত্যুহার বেড়েছে প্রায় ৮ শতাংশ।

আরও পড়ুন : করোনার দিনগুলোতেও মানুষ গাইছে আশা জাগানিয়া গান 

এতে স্পষ্ট যে, চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা যেমন জ্যামিতিক হারে বাড়ছে, তেমনি বাড়ছে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড