• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের সহায়তার প্রস্তাবকে ‘ভণ্ডামি’ বললেন খামেনি 

  আন্তর্জাতিক ডেস্ক

২২ মার্চ ২০২০, ২৩:২৯
খামেনি
ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি (ছবি : পার্সটুডে)

করোনা ভাইরাসের কারণে এখন ইতালির পরে সবচেয়ে বেশি আতঙ্কে আছে ইরান। করোনা মোকাবিলায় রীতিমতো হিমশিম খাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটির সরকার। এমন অবস্থায় ইরানকে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিনিদের কাছ থেকে সহায়তা নিতে রাজি নন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

করোনা ভাইরাস বিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রের দেওয়া সহায়তার প্রস্তাবকে ‘ভণ্ডামি’ বলে অভিহিত করেছেন তিনি। পাশাপাশি মার্কিনিদের দেওয়া প্রস্তাব ফিরিয়েও দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা। খবর ‘পার্সটুডে’।

রবিবার (২২ মার্চ) জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি বলেন, মার্কিনিরা করোনা ভাইরাস তৈরি করার দায়ে অভিযুক্ত। কোনো সুস্থ বিবেকবান মানুষ তাদের কাছ থেকে সাহায্য গ্রহণ করতে পারে না।

যুক্তরাষ্ট্র ওষুধসহ অন্যান্য চিকিৎসা সামগ্রী পাঠাতে পারে বলে মার্কিন কর্মকর্তারা একাধিকবার যে বক্তব্য দিয়েছেন সেদিকে ইঙ্গিত করে খামেনি বলেন, তাদের কথাবার্তা অত্যন্ত বিস্ময়কর। কেননা তারা নিজেরাই প্রচণ্ডভাবে করোনা মোকাবিলার ওষুধ ও চিকিৎসা সামগ্রীর অভাবে রয়েছেন। কোনো কোনো মার্কিন কর্মকর্তা প্রকাশ্যে এই অভাবের কথা স্বীকারও করেছেন। কাজেই তাদের যদি কিছু ওষুধ ও চিকিৎসা সামগ্রী থেকে থাকে তা দিয়ে তারা মার্কিন জনগণের সেবা করুক। আমাদের কোনো প্রয়োজন নেই।

এ সময়  খামেনি আরও বলেন, মার্কিনীরা হয়তো এমন ওষুধ পাঠাতে চায় যাতে ইরানে করোনা ভাইরাস স্থায়ীভাবে ছড়িয়ে পড়ে। এটাও হতে পারে যে, তারা ইরানি জনগণের ওপর করোনা ভাইরাস কতটা কাজ করেছে তা পরীক্ষা করার উদ্দেশ্যে কিছু বিশেষজ্ঞ পাঠাতে চায়।

আরও পড়ুন :  করোনার থাবায় রুদ্ধ ইতালিতে ভূমিকম্পের আঘাত

প্রসঙ্গত, ইরানে এখন পর্যন্ত ২১ হাজার ৬৩৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৬৮৫ জন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড