• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অতীত বলছে বন্যপ্রাণী খাওয়া-পালনে নিষেধাজ্ঞা মানবে না চীনারা  

  আন্তর্জাতিক ডেস্ক

২২ মার্চ ২০২০, ২০:২৪
বন্যপ্রাণী
বন্যপ্রাণী (ছবি : শিনহুয়া)

চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সারা বিশ্বই এখন ভয়াবহ সমস্যার সম্মুখীন। এই ভাইরাসের বিস্তার কিছুতেই রোধ করা যাচ্ছে না। করোনা আতঙ্কে এর মধ্যে অবরুদ্ধ হয়ে পড়েছে বিশ্বের বেশ কয়েকটি বড় বড় শহর। কয়েকটি দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। এমনকি বিশ্ব সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক মন্দার সম্মুখীন হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

প্রাণঘাতী করোনা ভাইরাসের উৎস সম্পর্কে নানা ধরনের মত রয়েছে। এর মধ্যে একটি হলো উৎপত্তিস্থল চীনের খাদ্যভ্যাস। চীনারা প্রায় সব ধরনের বন্য প্রাণীই খায়। সাপ থেকে শুরু করে বাদুর, কোনো কিছুই বাদ যায় না তাদের খাদ্য তালিকা থেকে। বিষয়টির দিকে ইঙ্গিত করে অনেকের দাবি, কোনো এক প্রজাতির বন্য প্রাণী থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস।

এমন অবস্থায় চীন সরকার মার্চের প্রথম সপ্তাহ থেকে দেশটির নাগরিকদের বন্যপ্রাণী খাওয়া ও পালনে কঠোরভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে। প্রাণঘাতী করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পর দেশটির সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।

করোনা ভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহান শহরের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাস প্রথম ছড়ায় বলে দাবি করে এক শ্রেণীর মানুষ। কিন্তু কোন প্রাণী থেকে মানুষের শরীরে এই ভাইরাস ছড়িয়েছে, তা এখনো জানা যায়নি। ধারণা করা হচ্ছে বাদুড়, সাপ কিংবা বনরুই থেকেই এসেছে করোনা ভাইরাস।

তবে চীন স্বীকার করেছে, বন্যপ্রাণী ক্রয় ও বিক্রয়ের বিষয়টিকে নিয়ন্ত্রণে নিয়ে আসা উচিত। এতে বন্যপ্রাণী থেকে ভাইরাস ছড়ানোর কোনো সুযোগ থাকবে না।

গত ফেব্রুয়ারির শেষের দিকে পরিবেশ, বৈজ্ঞানিক ও সামাজিক মূল্য আছে এমন স্থলজ বন্যপ্রাণী খাওয়া ও পালনে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করে চীন। চলতি বছরের শেষের দিকে যা আইন হিসেবে চালু হতে পারে।

কিন্তু বন্যপ্রাণীর এই বাণিজ্য বন্ধ করা কঠিন হবে বলেই বিবেচনা করা হচ্ছে। কারণ চীনের সংস্কৃতিতে তা গভীরভাবে মিশে আছে। কেবল খাবারই নয়, দেশটির ঐতিহ্যবাহী ওষুধ, পোশাক ও অলঙ্কারও নির্ভর করছে বন্যপ্রাণী পালনের ওপর।

আরও পড়ুন : করোনা পরীক্ষার ফল হাতে পাওয়ার আগেই সমাজকর্মীর মৃত্যু

তাছাড়া চীনে বন্যপ্রাণী খাওয়া ও পালনে নিষেধাজ্ঞা জারি এবারই প্রথম নয়, এর আগে ২০০৩ সালেও চীন সরকার বন্য প্রাণী খাওয়া ও পালন বন্ধের চেষ্টা করেছিল। কিন্তু সেটা সম্ভব হয়নি। তাই চীনারা এবার নিষেধাজ্ঞা মানবে কি না এমন সন্দেহ থেকেই যায়।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড