• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার উৎপত্তিস্থল সেই উহানই দেখাচ্ছে আশার আলো

  আন্তর্জাতিক ডেস্ক

২১ মার্চ ২০২০, ২৩:১২
করোনা ভাইরাস
জীবন বাজি রেখে করোনায় আক্রান্ত রোগীদের সেবা দেওয়া চিকিৎসকরা (ছবি : শিনহুয়া)

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে বিশ্ব এখন ভয়াবহ সমস্যার সম্মুখীন। চারদিকেই বিরাজ করছে আতঙ্ক। বিশ্বজুড়ে তৈরি হয়েছে চরম অর্থনৈতিক মন্দার শঙ্কা। এমন কঠিন পরিস্থিতিতে রহস্যময় করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের সেই উহান শহরই সারা বিশ্বকে দেখাচ্ছে আশার আলো।

এ কথা বলেছেন স্বয়ং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। শুক্রবার (২০ মার্চ) সন্ধ্যায় সুইজারল্যান্ডের জেনেভায় এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন। 

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বৃহস্পতিবার (১৯ মার্চ) থেকে শুক্রবার পর্যন্ত প্রথমবারের মতো চীনের উহানে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি। এটা অত্যন্ত ইতিবাচক দিক, যা চরম উদ্বেগজনক পরিস্থিতিতেও আমাদের আশার আলো দেখাচ্ছে।

এরপর ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বলেন, বিশ্বের অন্য দেশগুলোকে আশা দেখাচ্ছে উহান। ভয়াবহ পরিস্থিতিতেও যে ঘুরে দাঁড়ানো সম্ভব তা সেখানকার জনগণ প্রমাণ করেছে। আমাদের উচিত তাদের কাছ থেকে শিক্ষা নেওয়া। 

এ সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও বলেন, আমরা অবশ্যই সতর্কতা অবলম্বন করে চলব। করোনার কারণে সৃষ্টি হওয়া এই ভয়াবহ পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে। কিন্তু উহানের মতো কয়েকটি শহরের ঘুরে দাঁড়ানো সবাইকে আশার আলো দেখাচ্ছে।

এ দিকে উৎপত্তিস্থল চীনের উহানে গত তিন দিন কোনো কোভিড-১৯ রোগী ধরা না পড়ায় শহরের তল্লাশিচৌকিগুলো সরিয়ে নেওয়া হচ্ছে। এ ঘটনায় সেখানকার কেউ কেউ আতশবাজি পুড়িয়ে তল্লাশিচৌকি অপসারণ উদযাপন করছে বলে খবর পাওয়া গেছে। 

ইতোমধ্যে উহানে স্থাপিত ১৬টি অস্থায়ী হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে। চীনের বিভিন্ন প্রদেশ থেকে আসা চিকিৎসক, নার্স ও স্বেচ্ছাসেবীরা নিজ নিজ প্রদেশে চলে গেছেন। মানুষ কাজে ফেরার প্রস্তুতি নিচ্ছে। 

উহানের মতো চীনের অন্যান্য শহরগুলোতেও নতুন করে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা কমে এসেছে।  গত ২৪ ঘণ্টায় পুরো চীনে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ জন।

আরও পড়ুন : করোনার ২০টি ভ্যাকসিন তৈরি হচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সবমিলিয়ে চীনে এখন পর্যন্ত ৮১ হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশতিতে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ৩ হাজার ২৫৫ জন। বর্তমানে ইতালি, ইরান, যুক্তরাষ্ট্র ও স্পেনের অবস্থা চীনের চেয়ে অনেক বেশি ভয়াবহ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড