• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় চতুর্দিক থেকে হামলার ছক কষছে তুরস্ক! 

  আন্তর্জাতিক ডেস্ক

২১ মার্চ ২০২০, ২১:৪৭
হামলা
হামলা : প্রতীকী

তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধবিরতি ঘোষণা করার পর সিরিয়ায় কিছুটা স্থিতিশীলতা এসেছিল। তবে সেটা বেশিদিন স্থায়ী হয়নি। বিরোধীদের হামলায় ২ তুর্কি সেনা নিহতের জেরে ফের উত্তাল হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যের দেশটি। এই হামলার প্রতিশোধ নিতে চতুর্দিক থেকে সিরিয়ায় হামলা চালানোর পরিকল্পনা করছে তুরস্ক। 

তুর্কি সামরিক বাহিনীর কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার বক্তব্যের বরাতে শনিবারের (২১ মার্চ) এক খবরে এ তথ্য প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

বৃহস্পতিবার (১৯ মার্চ) রাতে সিরিয়ার ইদলিবে তুর্কি সেনাদের লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়। এতে সিরিয়ায় মোতায়েন তুরস্কের দুই সেনা নিহতের পাশাপাশি আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। 

মিডল ইস্ট মনিটরসহ মধ্যপ্রাচ্যভিত্তিক আরও বেশ কয়েকটি গণমাধ্যমের তথ্য অনুযায়ী, যুদ্ধবিরতির মধ্যে রকেট হামলায় সেনা নিহতের ঘটনায় তুরস্ক বেশ ক্ষুব্ধ। এর প্রতিশোধ নিতে রুশ সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনীর ওপর বড় ধরনের হামলা চালানোর কথা ভাবছে তুরস্কের সেনাবাহিনী।

এখনো কোনো দেশ কিংবা গোষ্ঠী বৃহস্পতিবারের রকেট হামলার দায় স্বীকার করেনি। তবে তুরস্কের দাবি, রুশ সমর্থিত প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীই এই হামলা চালিয়েছে।

সে বিষয়ের দিকে ইঙ্গিত করে মিডল ইস্ট মনিটর বলেছে, রকেট হামলায় সেনা নিহতের প্রতিশোধ নেওয়ার ছক কষছে তুরস্ক। অতীতে তারা এ ধরনের হামলার ক্ষেত্রে কোনো ছাড় দেয়নি। এবারও ছাড় দেবে না।

তুরস্কের সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের বরাতে সংবাদমাধ্যমটি আরও বলেছে, রুশ সমর্থিত সিরীয় বাহিনীর সেনারা যুদ্ধবিরতি লঙ্ঘন করেই ইদলিবে তুর্কি বাহিনীর ওপর রকেট হামলা চালিয়েছে বলে মনে করে আঙ্কারা। তুরস্ক যেভাবেই হোক এর প্রতিশোধ নেবে। সিরিয়ায় যে কোনো মুহূর্তেই হামলা চালাতে পারে তুরস্ক। আর এবার প্রয়োজনে সেনা নিহতের প্রতিশোধ নিতে সিরিয়ায় চতুর্দিক থেকে হামলা চালাবে তুর্কি বাহিনী।

গত মাসের মাঝামাঝি সময়ে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে বিদ্রোহীদের বিরুদ্ধে জোরালো অভিযান শুরু করে দেশটির সরকারি বাহিনী। এক্ষেত্রে তাদের সমর্থন দেয় রাশিয়া। অন্যদিকে শরণার্থী সমস্যার অজুহাতে এই অভিযানের বিরোধিতা করে তুরস্ক। আর তাতে তুর্কিদের প্রতি সমর্থন জানায় যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : করোনার ২০টি ভ্যাকসিন তৈরি হচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এমন অবস্থায় গত ৫ মার্চ রাশিয়ার মস্কোতে আলোচনায় বসেন পুতিন ও এরদোগান। ওই আলোচনার পর সিরিয়ায় যুদ্ধবিরতি ঘোষণা করেন এ দুই নেতা। 

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড