• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস : ২৮ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন চীনের ৭ ধনী

  আন্তর্জাতিক ডেস্ক

২১ মার্চ ২০২০, ১৫:২৪
শীর্ষ ধনী
চীনের কয়েকজন ধনী (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাস বিশ্বব্যাপী মহাবিপর্যয় নামিয়ে এনেছে। এর ফলে বিশ্ব অর্থনীতি স্থবির হয়ে পড়েছে। এতে চীনের ধনীরা সম্মুখীন হয়েছেন মারাত্মক ক্ষতির। কয়েক বিলিয়ন ডলার এই এক মাসে হারিয়েছেন তারা।

সাউথ চায়না মর্নিং পোস্ট থেকে জানা গেছে, গত ১৯ ফেব্রুয়ারি চীনের শীর্ষ ধনীদের শেয়ারে ধস নামতে শুরু করে। সেরা ১০ ধনীর মধ্যে ৭ জন ও তাদের পরিবারের সদস্যদের সম্পত্তি প্রায় ২৮ বিলিয়ন মার্কিন ডলার কমে গেছে।

গত মাসের মাঝামাঝি থেকে চীনা টেক জায়ান্ট আলিবাবা গ্রুপ হোল্ডিং, সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের মূল প্রতিষ্ঠান, টেনসেন্ট হোল্ডিংস, উইচ্যাটের মালিকের শেয়ার ১৯ শতাংশ থেকে ১৩ শতাংশ কমেছে। কেবল ১২.৪ বিলিয়ন মার্কিন ডলার আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা এবং টেনসেন্টের প্রতিষ্ঠাতা পনি মা হুয়াটেংকেরই ক্ষতি হয়েছে।

গত মঙ্গলবার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল ফিন্যান্সের প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, এই মহামারি অর্থনীতিতে প্রভাব ফেলতে শুরু করে জানুয়ারির শেষ দিক থেকে। এর ফলে সম্ভাবনাময় বাজারে ধস নামে ৫৫ বিলিয়ন মার্কিন ডলার। এই ধস ২০০৮ সালের বিশ্বব্যাপী ও ১৯৯৭-৯৮ সালের এশিয়ায় চলা আর্থিক সংকটের দ্বিগুণের বেশি।

চীনের সবচেয়ে ধনী আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা ১৯ ফেব্রুয়ারির পর থেকে ব্যক্তিগতভাবে ৬ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়া আলিবাবার নির্বাহী ভাইস চেয়ারম্যান এবং ব্রুকলিন নেটস বাস্কেটবল দলের মালিক জোসেফ সসাইয়ের সম্পদ ৩.৭ বিলিয়ন মার্কিন ডলার কমে গেছে।

অন্যদিকে চীনের ২য় শীর্ষ ধনী টেনসেন্টের প্রতিষ্ঠাতা পনি মা হুয়াটেং ১৯ ফেব্রুয়ারির পর ৫ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ হারিয়েছেন। ৩য় শীর্ষ ধনী চীন রিয়েল এস্টেট ডেভেলপার এভারগ্রান্ডের চেয়ারম্যান হুই কা-ইয়ান হারিয়েছেন ৮ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ। বিশ্বের সবচেয়ে ধনী এই নির্মাতা চীনে জু জিয়ায়িন নামে পরিচিত। তিনি ২০১৯ সালেও ৪ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ হারিয়ে লোকসানে ছিলেন।

আরও পড়ুন : করোনা মোকাবিলায় এশীয় ব্যাংক দেবে ৬৫০ কোটি ডলার

গত মাসে চীনের শীর্ষ ধনী নারী রিয়েল স্টেট ব্যবসায়ী ইয়াং হুইয়ান, ই-কমার্স সংস্থা পিন্ডুডুডিওর প্রতিষ্ঠাতা ও সিইও কলিন হুয়াং এবং নেটইজের প্রতিষ্ঠাতা উইলিয়াম ডিং লেইও ব্যবসায়ে মারত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তবে, তারা ক্ষতির পরিমাণ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এছাড়া গত মাসে চীনের চল্লিশতম ধনী ব্যক্তি জেডি ডটকমের প্রতিষ্ঠাতা রিচার্ড লিউ কিয়াংডং তার সম্পদের এক-চতুর্থাংশ বা প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার হারিয়েছেন। জানা যায়, গত বছরের মার্চ মাসে ১০ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার ছিল তার মোট সম্পদের পরিমাণ।

ওডি/এওয়াইআর