• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের পর আফগানিস্তান ছাড়ছে ব্রিটিশ সেনারাও

  আন্তর্জাতিক ডেস্ক

১২ মার্চ ২০২০, ১২:৫১
যুক্তরাষ্ট্রের পর আফগানিস্তান ছাড়ছে ব্রিটিশ সেনারাও
আফগানিস্তানে মোতায়েন ব্রিটিশ সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

দীর্ঘদিনের আফগান যুদ্ধ অবসানের লক্ষ্যে কাতারের মধ্যস্থতায় স্বাক্ষরিত হয়েছে তালিবান-মার্কিন শান্তি চুক্তি। সেই চুক্তির ভিত্তিতে যুদ্ধবিধ্বস্ত অঞ্চলটি থেকে এরই মধ্যে নিজেদের সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। এবার মার্কিন বাহিনীর পথ ধরে আফগানিস্তান থেকে সৈন্য সরাতে যাচ্ছে যুক্তরাজ্যও।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টাইমস জানিয়েছে, আফগানিস্তানে সামরিক আগ্রাসন শুরুর প্রায় দুই দশক পর ব্রিটিশ সরকার শেষ পর্যন্ত অঞ্চলটিকে সম্পূর্ণভাবে ছেড়ে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে। সম্প্রতি তালিবান নেতাদের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের স্বাক্ষরিত শান্তি চুক্তির প্রেক্ষিতে ব্যবস্থাটি নিচ্ছে ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্র ব্রিটেন।

বর্তমানে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে প্রায় এক হাজারের মতো ব্রিটিশ সেনা মোতায়েন রয়েছে। যাদের মধ্যে অধিকাংশই রাজধানী কাবুল ও এর আশপাশের অঞ্চলগুলোতে অবস্থান করছে। তালিবান-যুক্তরাষ্ট্র মধ্যকার ঐতিহাসিক চুক্তি অনুযায়ী, আগামী জুলাই মাসের মধ্যবর্তী সময়ের ভেতর কয়েকশ ব্রিটিশ সেনাকে আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেওয়া হবে।

চুক্তি মোতাবেক আগামী গ্রীষ্মের শেষ নাগাদ প্রথম পর্যায়ে ৩৩০ ব্রিটিশ সেনাকে আফগানিস্তান ত্যাগ করতে হবে। এরপর দ্বিতীয় পর্যায়ে যুক্তরাজ্য নিজেদের বাকি সেনাদের প্রত্যাহার করে নেবে কি না তা নির্ভর করবে তালিবান-মার্কিন শান্তি চুক্তি কতখানি বাস্তবায়ন হচ্ছে তার ওপর।

বিশ্লেষকদের মতে, ২০০১ সালের শেষ নাগাদ ইঙ্গো-মার্কিন বাহিনী যৌথ আগ্রাসন চালিয়ে আফগানিস্তানকে দখল করে নেয়। মূলত তখন থেকে দেশটিতে ৪৫৬ জন ব্রিটিশ সেনা নিহত ও দুই হাজারের অধিক সেনা আহত হন।

গত ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও তালিবানের জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে ঐতিহাসিক এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

আরও পড়ুন : ইরাকের ঘাঁটিতে ভয়াবহ রকেট হামলার ভিডিও প্রকাশ

উল্লেখ্য, দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ পরিচালনার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি ও হতাহতের পর সংকট নিরসনের লক্ষ্যে ২০১৮ সালে কাতারের রাজধানী দোহায় মার্কিন প্রতিনিধিদের সঙ্গে তালিবান নেতারা ধারাবাহিক আলোচনা শুরু করেন। বেশ কয়েক দফায় বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিটি স্বাক্ষর করে সশস্ত্র সংগঠন তালিবান।

ওডি/কেএইচআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড