• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা থেকে মুক্তির আশায় ৪৪ ইরানির অকাল মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

১১ মার্চ ২০২০, ০৯:২৯
করোনা থেকে মুক্তির আশায় ৪৪ ইরানির অকাল মৃত্যু
ভাইরাসে আক্রান্তের মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে (ছবি : রেডিও তেহরান)

সময়কে পেছনে ফেলে দ্রুত মহামারি রূপ ধারণ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯)। চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত চার হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে করোনা থেকে মুক্তির আশায় বিষাক্ত মদপানে অন্তত ৪৪ ইরানির প্রাণহানি ঘটেছে। তাছাড়া হাসপাতালে ভর্তি আছেন কমপক্ষে ২৭০ জন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, মঙ্গলবার (১০ মার্চ) ইসলামি প্রজাতন্ত্র ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের রাজধানী শহর আহভাজে ঘটনাটি ঘটেছে। মূলত মদপান করলে করোনা ভাইরাসের সংক্রমণ হবে না— এমন গুজব রটিয়ে পড়ায় বিষাক্ত মদপানে এই হতাহতের ঘটনা ঘটে।

এ দিকে আহভাজ জন্ডি শাপুর বিশ্ববিদ্যালয় ও মেডিকেল সায়েন্সের মুখপাত্র ড. আলী এহসানপুর ইরনা নিউজ এজেন্সির কাছে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিষাক্ত মদপান করে অনেক লোক বিষক্রিয়ার শিকার হয়েছেন। দেশের বিভিন্ন হাসপাতালে মদপানে অসুস্থরা ভর্তি হয়েছেন। সেখানে তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

অপরদিকে করাজ শহরের ডেপুটি প্রসিকিউটর মোহাম্মদ আঘারি বলেন, নিহতদের মধ্যে ২০ জন দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের বাসিন্দা। আর বাকিরা উত্তরের আলবার্জ প্রদেশের বাসিন্দা।

চিকিৎসকরা বলছেন, গুজবে অনেকেই বিভ্রান্ত হয়ে পড়েছিলেন। তাই তারা ভুলবশত মিথানল খেয়ে ফেলেছেন। মূলত অ্যালকোহল মাত্রাতিরিক্ত পান করলে মানুষের লিভারের ক্ষতি হয়। কোনো কোনো ক্ষেত্রে আবার মৃত্যুও হতে পারে। তাছাড়া করোনা ভাইরাস থেকে অ্যালকোহল রক্ষা করে এখনো এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি পাওয়া যায়নি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, উৎপত্তি স্থল চীনের পরে অবস্থান ইরানের। দেশটিতে এখন পর্যন্ত ৮ হাজার ৪২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাছাড়া মারা গেছেন ২৯১ জন।

বিজ্ঞানীদের মতে, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

আরও পড়ুন : বিজ্ঞানীরাও অবাক : যেভাবে ছড়াচ্ছে প্রাণঘাতী করোনা! (ভিডিও)

উল্লেখ্য, বিষাক্ত মদ বেচা-কেনার অভিযোগে ইরানি পুলিশ এরই মধ্যে সাত অভিযুক্ত কারবারিকে রাজধানী তেহরানসহ বিভিন্ন এলাকা থেকে আটক করেছে।

ওডি/কেএইচআর