• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতালিতে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে ১ কোটি ৬০ লাখ মানুষ!

  ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি

০৮ মার্চ ২০২০, ১৩:১১
ইতালিতে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে ১ কোটি ৬০ লাখ মানুষ!
ইতালিতে করোনা ভাইরাস (ছবি : প্রতীকী)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দ্রুত মহামারি আকার ধারণ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯)। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত ৩ হাজার পাঁচ শতাধিক লোকের প্রাণহানি ঘটেছে। তাছাড়া করোনা আক্রান্তের সংখ্যাও এরই মধ্যে ১ লাখ ছাড়িয়েছে। যাদের মধ্যে ইতালির নাগরিকদের সংখ্যাই সবচেয়ে বেশি।

ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে থাকা ইতালিতে এখন পর্যন্ত ২৩৩ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮৪৩ জন।

এ দিকে প্রাণঘাতী ভাইরাসটির নাটকীয় প্রাদুর্ভাবের ফলে ইতালির লোম্বারদিয়া অঞ্চলের ১৪টি প্রদেশকে রেড জোন হিসেবে ঘোষণা করেছে দেশটির সরকার। তাছাড়া করোনার প্রভাব প্রতিরোধে সেসব এলাকায় বসবাসরত প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে। রবিবার (৮ মার্চ) সন্ধ্যা থেকে ঘোষণাটি কার্যকর হবে।

অপরদিকে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কন্তের মাধ্যমে সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল কমিটির নতুন নিয়মাবলি প্রকাশ করা হয়েছে। সেখানে আগামী ৩০ দিনের জন্য ইতালিজুড়ে ইভেন্ট বা খেলা, যা ভিড় সৃষ্টি করতে পারে তা এড়িয়ে চলতে জনসাধারণের প্রতি অনুরোধ করা হয়েছে। এমনকি যতটুকু সম্ভব আলিঙ্গন, হ্যান্ডশেক এবং চুম্বন এড়িয়ে চলতে বলা হয়েছে। 

নিয়মাবলিতে বলা হয়, অন্য ব্যক্তিদের থেকে কমপক্ষে ১ থেকে ২ মিটার দূরে থাকতে হবে। ৬৫ বছরের বেশি বয়সীদের বাসায় থাকা এবং অসুস্থদের ভিড়ের মধ্যে না যাওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : বিজ্ঞানীরাও অবাক : যেভাবে ছড়াচ্ছে প্রাণঘাতী করোনা! (ভিডিও)

উল্লেখ্য, ইউরোপের দেশ ইতালির বিভিন্ন শহরে ২ লাখের অধিক বাংলাদেশি বসবাস করছেন। তবে প্রবাসী বাংলাদেশিরা করোনায় আক্রান্ত হয়েছেন এমন খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

ওডি/কেএইচআর

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : করোনা ভাইরাস

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড