• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা আক্রান্ত ইরানের চিকিৎসা খাতে সন্ত্রাসবাদ শুরু যুক্তরাষ্ট্রের!

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ মার্চ ২০২০, ১০:৫১
করোনা আক্রান্ত ইরানের চিকিৎসা খাতে সন্ত্রাসবাদ শুরু যুক্তরাষ্ট্রের!
করোনা ভাইরাসের (কোভিড-১৯) উপাদানকে পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানী (ছবি : প্রতীকী)

মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এবার করোনা আক্রান্ত ইরানের চিকিৎসা খাতে সন্ত্রাসবাদ চালানোর অভিযোগ তুলেছে তেহরান। শনিবার (৭ মার্চ) টুইট বার্তায় এমনটাই জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি বলেছেন, ওয়াশিংটন তেহরানের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদের পাশাপাশি এখন চিকিৎসা খাতেও আক্রমণ শুরু করেছে। বিষয়গুলো নিয়ে নীরবতা ভাঙার জন্য আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি। খবর পার্স টুডের

জারিফ আরও বলেন, ইরানি জনগণ করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে প্রতিদিন প্রাণ হারাচ্ছেন। আর আমরা যেন কখনো প্রাণঘাতী এই রোগের মোকাবিলা করতে না পারি সেজন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা জোরদার করেছেন। এর ফলে ইরান করোনা মোকাবিলায় প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী ও ওষুধ আমদানি করতে পারছে না।

এর আগে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ফের যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। বুধবার (৪ মার্চ) রাজধানী তেহরানে আয়োজিত এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি বলেন, ওয়াশিংটন যদি আমাদের দেশকে সত্যিকার অর্থেই সহায়তা করতে চায়, তাহলে তাদের উচিত প্রথমে তেহরানের চিকিৎসা সামগ্রী আমদানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা।

রুহানি আরও বলেন, আমরা খুব ভালো করেই জানি যে ওয়াশিংটন শুরু থেকেই মিথ্যা বলছে। এক্ষেত্রে তারা মোটেও সত্য বলছে না।

এর আগে গত সপ্তাহে করোনা মোকাবিলায় ইরানকে সহায়তার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, চলমান সংকট নিরসনে তেহরানকে সহযোগিতা করতে প্রস্তুত ওয়াশিংটন। যদিও এর জন্য আগে তাদের পক্ষ থেকে সহায়তা চাইতে হবে।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : সিরিয়ায় যুদ্ধে গিয়ে ৫০ পাকিস্তানি নিহত, নিশ্চুপ ইসলামাবাদ

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর