• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আশ্রিত শরণার্থীরাই তুরস্কের হাতিয়ার, দাবি জার্মানির

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ মার্চ ২০২০, ১১:৫৩
আশ্রিত শরণার্থীরাই তুরস্কের হাতিয়ার, দাবি জার্মানির
সিরীয় শরণার্থীরা তুরস্ক থেকে ইউরোপের দিকে যাচ্ছে (ছবি : ইউরো নিউজ)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ার পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। সংশ্লিষ্ট কোনো পক্ষের কেউই পিছিয়ে না আসায় দেখা দিয়েছে বড় ধরনের যুদ্ধের শঙ্কা। এমন পরিস্থিতিতে শরণার্থী ইস্যুতে ইউরোপের ওপর চাপ সৃষ্টির জন্য তুরস্কের তীব্র সমালোচনা করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

বিষয়টিকে অগ্রহণযোগ্য উল্লেখ করে তিনি বলেন, শরণার্থীদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে তুরস্ক। এর মাধ্যমে তারা ইউরোপের ওপর চাপ সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে।

বিশ্লেষকদের মতে, সিরিয়ায় আসাদ সরকারের সামরিক অভিযান শুরুর পর তুরস্ক নিজ দেশে আশ্রয়গ্রহণকারী হাজার হাজার শরণার্থীদের ইউরোপে ঢোকানোর সিদ্ধান্ত নেয়। এ জন্য তারা নিজেদের সকল সীমান্ত উন্মুক্ত করে দিয়েছে। মূলত এসবের প্রেক্ষিতে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

জাতিসংঘের তথ্য মতে, গত বছরের ডিসেম্বর থেকে এই পর্যন্ত প্রায় ৩ লাখ ৯০ হাজার মানুষ ইদলিব ছেড়ে পালিয়েছে। যার মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

বর্তমানে তুরস্কে আশ্রিত অবস্থায় আছে আরও ৩৫ লাখের অধিক সিরিয়ান শরণার্থী। যদিও উত্তেজনার কারণে নতুন করে শরণার্থীদের ঢলের আশঙ্কায় রয়েছে পশ্চিম ইউরোপের এই দেশটি।

আরও পড়ুন : রক্তাক্ত সিরিয়া, আজ বৈঠকে পুতিন-এরদোগান

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় তুরস্কের স্থলসীমান্ত দিয়ে প্রায় ১০ হাজারের অধিক শরণার্থী গ্রিস সীমান্তে জড়ো হয়েছে। ফলে এখন পর্যন্ত সংখ্যাটি ৭৫ হাজারে পৌঁছেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড