• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শরণার্থীদের জন্য সীমান্ত খুলে রাখার প্রতিশ্রুতি এরদোগানের

  আন্তর্জাতিক ডেস্ক

০১ মার্চ ২০২০, ০৮:৪৮
শরণার্থীদের জন্য সীমান্ত খুলে রাখার প্রতিশ্রুতি এরদোগানের
তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তেইয়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

সিরিয়া ইস্যুকে কেন্দ্র করে তুমুল বিরোধে জড়িয়েছে তুরস্ক ও রাশিয়া। এমন অবস্থায় যুদ্ধবিধ্বস্ত অঞ্চলটি থেকে পালিয়ে আসা শরণার্থীদের ইউরোপে পাড়ি জমানোর সুযোগ করে দিতে সীমান্ত খুলে দিয়েছে তুরস্ক।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, যার ধারাবাহিকতায় এবার ইউরোপে শরণার্থী প্রবেশের জন্য সীমান্ত খুলে রাখার প্রতিশ্রুতি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তেইয়্যেপ এরদোগান। তিনি বলেছেন, ইউরোপের উচিত ছিল তাদের দেওয়া প্রতিশ্রুতি পালন করা। কেননা আগত শরণার্থীদের প্রতি এবার গ্রীক পুলিশ টিয়ার সেল নিক্ষেপ করবে।

এরদোগান আরও বলেন, আঙ্কারা এবার সিরীয় শরণার্থীদের তুরস্ক থেকে ইউরোপে প্রবেশের অনুমতি দিয়েছে। আমরা আর দরজাটি বন্ধ করব না। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উচিত তাদের ওয়াদা রক্ষা করা।

তার মতে, এখন পর্যন্ত ১৮ হাজার শরণার্থী সীমান্ত অতিক্রম করেছে। তাছাড়া আগামী কয়েক দিনের মধ্যেই এই সংখ্যা ২৫ থেকে ৩০ হাজারে পৌঁছাবে। সিরিয়ার গৃহযুদ্ধ থেকে পালিয়ে আসা শরণার্থীদের ভার আঙ্কারা আর বহন করতে পারছে না।

বিশ্লেষকদের মতে, গত শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ইদলিবে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত সেনারা বিমান হামলা চালিয়ে ৩৩ তুর্কি সৈন্যকে হত্যা করে। এর পরদিনই শরণার্থীদের জন্য ইউরোপের দরজা খুলে দেওয়ার ঘোষণা দেন এরদোগান।

আরও পড়ুন : সিরীয় বিমান হামলায় ২ তুর্কি সেনা নিহত

উল্লেখ্য, বর্তমানে প্রায় ৩৭ লাখ সিরীয় শরণার্থী তুরস্কের আশ্রয়ে রয়েছে। এসব শরণার্থীর ইউরোপে যাওয়া ঠেকাতে তুরস্কের সঙ্গে চুক্তি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে এরদোগানের অভিযোগ ইইউ ওই চুক্তি ভঙ্গ করেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড