• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিক্ষোভের ছবি পোস্ট  

বাংলাদেশি সেই ছাত্রীর পক্ষে লড়বেন বিশ্বভারতীর শিক্ষকরা

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১১
বিক্ষোভ
নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী বিক্ষোভ (ছবি : এনডিটিভি)

সরকারবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে কলকাতার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি ছাত্রী আফসারা আনিকা মিমকে ভারত ছাড়ার নোটিশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি করা এই নোটিশের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন বিশ্বভারতীর শিক্ষকরা। আফসারার পক্ষে নৈতিক ও আইনি সমর্থনের ঘোষণা দিয়েছেন তারা।

সম্প্রতি নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী বিক্ষোভের কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেন আফসারা নামের এই বাংলাদেশি শিক্ষার্থী। এটিকে সরকারবিরোধী কর্মকাণ্ড হিসেবে অভিহিত করে গত বুধবার (২৬ ফেব্রুয়ারি) একটি নোটিশ পাঠায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিদেশি নিবন্ধকের আঞ্চলিক কার্যালয়।

নোটিশে বলা হয়েছে, আফসারা স্টুডেন্ট ভিসা নিয়ে ভারতে পড়তে এসে সরকারবিরোধী কর্মকাণ্ডে জড়িত হয়ে ভিসার শর্ত লঙ্ঘন করেছেন। এ কারণে তাকে ১৫ দিনের মধ্যে ভারত ছাড়তে হবে। খবর ‘টেলিগ্রাফ ইন্ডিয়া’।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন বিভাগের প্রথম বর্ষের ছাত্রী কুষ্টিয়ার মেয়ে আফসারা এ নোটিশের ব্যাপারে কথা বলার জন্য বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) কলকাতায় অবস্থিত বিদেশি নিবন্ধকের আঞ্চলিক কার্যালয়ে যোগাযোগ করেন। সেখানে নোটিশটি পুনর্বিবেচনার আবেদন জানান তিনি।

তবে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে রয়েছে বলে জানান সেখানকার কর্মকর্তারা। পাশাপাশি বলেন যে, এ ব্যাপারে তাদের কিছুই করার নেই।

এমন পরিস্থিতিতে ওই আদেশের বিরুদ্ধে আইনি প্রতিকার খুঁজতে বৃহস্পতিবারই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি অংশ কলকাতার জ্যেষ্ঠ আইনজীবীদের দ্বারস্থ হন।

এ ব্যাপারে জ্যেষ্ঠ এক অধ্যাপক বলেছেন, আফসারা কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছিল। এ কারণেই তাকে ভারত ছাড়তে বলা হয়েছে। আমরা এর মধ্যেই কলকাতা হাইকোর্টের জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করেছি। ওই ছাত্রীকে আমরা সব ধরনের সহায়তা দেব।

হাইকোর্টের আইনজীবী শামিম আহমেদ বলেছেন, আফসারাকে দেওয়া নোটিশকে আইনগতভাবে চ্যালেঞ্জ করার সুযোগ রয়েছে। কারণ তাতে ‘সরকারবিরোধী কর্মকাণ্ডে’ তার জড়িত থাকার কোনো প্রমাণ উল্লেখ নেই।

আরও পড়ুন : তুরস্কের হামলায় নিহত তিনশর বেশি সিরীয় সেনা

এ দিকে বাংলাদেশি ছাত্রী আফসারাকে ভারত ছাড়ার নোটিশ দেওয়ার ঘটনায় সমালোচনামুখর রয়েছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড