• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লন্ডনে করোনায় মারা যাবে ৪০ হাজার, গণকবরের পরিকল্পনা ফাঁস

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৫
ব্রিটেন-লন্ডন
করোনা থেকে বাঁচতে লন্ডনে মাস্ক পরে হাঁটছেন এক ব্যক্তি, (ছবি : ডেইলি স্টার)

চীনে ভয়ংকর রূপ ধারণ করেছে করোনা ভাইরাস। এরই মধ্যে বিশ্বের প্রায় ৫০টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। অন্য অনেক দেশের মতো ভয়াবহ করোনা আতঙ্কে রয়েছে ব্রিটেনও।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি স্টার জানায়, সারা বিশ্বের জন্য আতঙ্ক হয়ে ওঠা করোনা ভাইরাসের থাবায় লন্ডনে ৪০ হাজার মানুষ মারা যেতে পারে। এজন্য নিয়োগ করা হতে পারে সেনাবাহিনী। আর মৃতদের সৎকারের জন্য গণকবরের ব্যবস্থা করা হবে। সম্প্রতি এসব বিষয় নিয়েই লন্ডন কর্তৃপক্ষের একটি পরিকল্পনা ফাঁস হয়েছে।

ফাঁস হওয়া তথ্যের মাধ্যমে জানা গেছে, ভয়াবহ করোনা ভাইরাসে আক্রান্ত হতে যাচ্ছে লন্ডন। শুধু আক্রান্তই হবে না, এই ভাইরাস সেখানে মারাত্মকভাবে ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এই জরুরি পরিকল্পনাটি তৈরি করেছে ‘লন্ডন রেসিলিয়েন্স পার্টনারশিপ (এলআরপি)’। এতে ‘লন্ডন রেসিলিয়েন্স টিমও (এলআরটি)’ অন্তর্ভুক্ত রয়েছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ক্ষেত্রে কী পদক্ষেপ নেওয়া হবে সে বিষয়েও উল্লেখ রয়েছে পরিকল্পনায়।

এ দিকে বুধবার ব্রিটেনের মন্ত্রিপরিষদ অফিস স্থানীয় কর্তৃপক্ষকে বিশেষ নির্দেশনা দিয়েছে। ওই নির্দেশনায় বলা হয়, বৃহত্তর পরিসরে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটলে কীভাবে তা সামাল দেওয়া হবে সেটির যেন একটি পরিকল্পনা করা হয়।

আরও পড়ুন : কমেনি তুরস্কের ক্ষোভ, চালাচ্ছে বিধ্বংসী হামলা

প্রসঙ্গত, শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও অন্তত ৪৭ জন মারা গেছেন। ফলে এই ভাইরাসে মৃতের সংখ্যা ২ হাজার ৮৩৫ জনে পৌঁছাল। এ অবস্থায় বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এছাড়া চীনে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪২৭ জন। এ নিয়ে করোনা আক্রান্তের সংখ্যা ৭৯ হাজার ২৫১ জনে পৌঁছেছে। তবে বিশ্বের সব দেশ মিলিয়ে এ সংখ্যা ৮৩ হাজারেরও বেশি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড