• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়া-চীনের হাইপারসনিক অস্ত্র মোকাবিলার সক্ষমতা নেই যুক্তরাষ্ট্রের 

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩৮
রাশিয়া-চীন-যুক্তরাষ্ট্র
ছবি : প্রতীকী

রাশিয়া ও চীন ক্রমাগত বিভিন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করে যাচ্ছে। এগুলো দিয়ে যুক্তরাষ্ট্রে হামলা চালানো হলে তা ঠেকাতে পারবে না মার্কিন প্রতিরক্ষাবাহিনী। যুক্তরাষ্ট্রের এখনো সেই সক্ষমতা তৈরি হয়নি। সম্প্রতি মার্কিন নৌবাহিনীর অ্যাডমিরাল চার্লস রিচার্ড এমন মন্তব্যই করেছেন।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে জানায়, রাশিয়া ও চীনের হাইপারসনিক অস্ত্র মোকাবিলার সক্ষমতা যুক্তরাষ্ট্রের বিরাজমান বিমান প্রতিরক্ষা ব্যবস্থার নেই বলে মন্তব্য করেছেন মার্কিন নৌবাহিনীর অ্যাডমিরাল চার্লস রিচার্ড। সম্প্রতি কৌশলগত বাহিনীর বিষয়ে মার্কিন হাউজ সাবকমিটির উন্মুক্ত শুনানিতে এ কথা স্বীকার করেন তিনি।

রাশিয়া সম্প্রতি মহাকাশ দিয়ে লক্ষ্যবস্তুর দিকে ছুটে চলতে সক্ষম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। অন্যদিকে একই ধরনের অস্ত্র তৈরি করছে চীনও। এ সম্পর্কে চার্লস রিচার্ড বলেন, অত্যাধুনিক এসব অস্ত্রের সক্ষমতা নির্ণয় করতে যেয়ে সমস্যায় পড়ছে পেন্টাগন।

আরও পড়ুন : কমেনি তুরস্কের ক্ষোভ, চালাচ্ছে বিধ্বংসী হামলা

মার্কিন হাউস সদস্য সেথ মোলন্টনের প্রশ্নের জবাবে রাশিয়া এবং চীনের ব্যালাস্টিক অস্ত্র সক্ষমতার বিরুদ্ধে তার দেশের অসহায় অবস্থার কথা বর্ণনা করেন অ্যাডমিরাল রিচার্ড। তিনি বলেন, রাশিয়া এবং চীনের ব্যালাস্টিক অস্ত্রের মোকাবিলার জন্য মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা হয়নি। বরং এ ব্যবস্থা কথিত ‘বদ’ রাষ্ট্রগুলোর মোকাবিলার জন্য তৈরি করা হয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড