• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় নাটকীয়তা, আবারও প্রধানমন্ত্রী হওয়ার ঘোষণা মাহাথিরের

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:২২
মালয়েশিয়া
মাহাথির মোহাম্মদ, (ছবি : সংগৃহীত)

গত এক সপ্তাহ ধরে মালয়েশিয়ার রাজনীতিতে চলছে নাটকীয়তা। কবে শেষ হবে এ নাটকীয়তা তা বলা যাচ্ছে না। তবে দেশের জনগণ তাকিয়ে আছেন ২ মার্চের সংসদের বিশেষ অধিবেশনের দিকে। সে অধিবেশনেই ফয়সালা হবে কে হচ্ছেন দেশের ৮ম প্রধানমন্ত্রী।

এ দিকে সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আবারও প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তুতি নেওয়ার ঘোষণা দিয়েছেন। শনিবার (২৯ ফেব্রুয়ারি) দেশটির সংবাদমাধ্যম দ্য স্টার প্রকাশিত খবরে বলা হয়, মাহাথির দাবি করেছেন তার পক্ষে প্রয়োজনীয় সংখ্যক এমপি ও পাকাতান হারাপান জোটের সমর্থন রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। তবে প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন দেশটির রাজা। বৃহস্পতিবার মাহাথির এক ঘোষণায় জানান, যথেষ্ট সমর্থন পেলে আবারও প্রধানমন্ত্রী পদে ফিরতে রাজি আছেন তিনি।

মাহাথিরের এই ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান তার জোটসঙ্গী আনোয়ার ইব্রাহিম। এর আগে জোটটির তরফে ইব্রাহিমকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আরিফ ইউসুফও মাহাথিরের সঙ্গে ভিন্নমত পোষণ করেন। আর মাহাথিরের নিজের দল বারসাতু চেয়ারম্যান মুহিউদ্দিন ইয়াসিনকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা করেছে। এতে করে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

শনিবার এক বিবৃতিতে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী মাহাথির বলেন, আমি মনে করি পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য পার্লামেন্টে প্রয়োজনীয় সংখ্যক সংখ্যাগরিষ্ঠ এমপিদের সমর্থন আমার পক্ষে রয়েছে। আমি উমনো ক্লেপটোক্র্যাটসের সঙ্গে কাজ করব না।

আরও পড়ুন : পাকিস্তানে বাস-ট্রেন সংঘর্ষে নিহত ২০

এ দিকে মুহিউদ্দিনসহ ছয়টি দলের নেতারা পরবর্তী প্রধানমন্ত্রী নিয়ে আলোচনার জন্য মালয়েশিয়ার রাজার সঙ্গে বৈঠকে বসেছেন। স্থানীয় সময় শনিবার সকাল সাড়ে দশটায় বৈঠকে বসেন তারা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওই বৈঠকের সিদ্ধান্ত জানা যায়নি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড