• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাসে মৃত ২৮৩৫, বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৯
চীন-বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ফাইল ছবি (সংগৃহীত)

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও অন্তত ৪৭ জন মারা গেছেন। ফলে এই ভাইরাসে মৃতের সংখ্যা ২ হাজার ৮৩৫ জনে পৌঁছাল। এ অবস্থায় বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, চীনে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪২৭ জন। এ নিয়ে করোনা আক্রান্তের সংখ্যা ৭৯ হাজার ২৫১ জনে পৌঁছেছে। তবে বিশ্বের সব দেশ মিলিয়ে এ সংখ্যা ৮৩ হাজারেরও বেশি।

এ দিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের অন্তত ৫০টি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। ঝুঁকিতে আছে আরও অনেক দেশ। এ অবস্থায় বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বৈশ্বিক স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) এই সতর্কতা জারি করা হয়।

এ সম্পর্কে ডব্লিউএইচও এর প্রধান তেদরস আদহানোম গেব্রেয়েসিস জানান, এখনো করোনা ভাইরাস ঠেকানোর সুযোগ আছে। এক্ষেত্রে এই ভাইরাস ছড়িয়ে পড়ার চেইন ভেঙে দিতে হবে। করোনার ঝুঁকি মোকাবিলায় সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিচ্ছে ভয় ও গুজব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, এখনো করোনা আক্রান্ত প্রায় সব রোগীকেই শনাক্ত করা যাচ্ছে। ভাইরাসটি সহজেই ছড়িয়ে পড়ছে এমন কোনো নজির পাওয়া যায়নি।

আরও পড়ুন : মার্কিন গোয়েন্দা বিমানে লেজার ছুড়েছে চীনা যুদ্ধজাহাজ!

তিনি আরও বলেন, করোনা ভাইরাস এখনো বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েনি। তবে ছড়িয়ে পড়ার মতো পরিস্থিতি তৈরি হচ্ছে। তিনি সতর্ক করে বলেন, এটা নিয়ে অযথা ভয় পেলে চলবে না। বর্তমানে করোনা ভাইরাসের চেয়েও আমাদের জন্য ঝুঁকিপূর্ণ হলো আতঙ্ক ও গুজব।

এ সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি স্বাস্থ্য কর্মসূচি বিভাগের প্রধান মাইক রায়ান বলেন, সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে যেন বিশ্বের বিভিন্ন দেশের সরকার এই বিষয়টিকে গুরুত্ব দেয়। করোনা ভাইরাস মোকাবিলার জন্য অনেক দেশই এখনো প্রস্তুত নয়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড