• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তাল দিল্লিতে ১৪৪ ধারা শিথিল, গ্রেপ্তার ছয় শতাধিক

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ০৫:৩৯
উত্তাল দিল্লিতে ১৪৪ ধারা শিথিল, গ্রেপ্তার ছয় শতাধিক
সংঘর্ষে লিপ্ত জনতা (ছবি : দ্য হিন্দু)

ভারতের নয়াদিল্লিতে ভয়াবহ সহিংসতার ঘটনায় নিহতের মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। আহতদের মধ্য থেকে শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এতে সবমিলিয়ে নিহতের সংখ্যা ৪৩ জনে পৌঁছাল। তাছাড়া সংঘর্ষে জড়িত সন্দেহে এখন পর্যন্ত ছয়শ ৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গত সোমবার (২৪ ফেব্রুয়ারি) নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এক পর্যায়ে তা সাম্প্রদায়িক সহিংসতায় রূপ নেয়। এতে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। সহিংসতায় আহত অন্তত ২০০ জন এখনো চিকিৎসাধীন আছেন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা চিকিৎসকদের।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, সহিংসতার পর এখনো থমথমে অবস্থা বিরাজ করছে দিল্লির মৌজপুর বাবরপুর, জাফরাবাদের মতো বেশ কয়েকটি এলাকায়। শুক্রবার জুমার নামাজের আগে নিরাপত্তার লক্ষ্যে গুরুগ্রামে হাই অ্যালার্ট জারি করা হয়। অবশ্য পরবর্তীকালে সেখানে নতুন করে কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি।

এ দিন দোকানপাট কিছুক্ষণ খোলা রাখার জন্য কোথাও কোথাও কারফিউ শিথিল করা হয়। তখন কয়েক ঘণ্টা ১৪৪ ধারাও শিথিল ছিল। এরপর আবারও জারি হয় কারফিউ। গত রবিবারের ঘটনার পর গুরুগ্রামে অ্যালার্ট জারি হয়েছিল। শুক্রবার জুম্মার আগে সেই অ্যালার্ট আরও কঠোর করা হয়।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে সহিংসতার ঘটনায় কারা জড়িত তা খুঁজে বের করতে কেন্দ্রীয় সরকার, দিল্লি সরকার ও দিল্লি পুলিশকে নোটিশ দিয়েছে দিল্লি হাইকোর্ট। ভয়াবহ এই সহিংসতার ঘটনা তদন্ত শুরু ও তা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এসব তথ্যকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : ভারতে প্যান্ট খুলে সাংবাদিকের ধর্ম যাচাই!

এ দিকে উত্তেজনার মধ্যেই ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার দিল্লির নতুন পুলিশ কমিশনারের নাম ঘোষণা করেছে। শনিবার অবসরে যাচ্ছেন পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়েক। আর তার স্থলাভিষিক্ত হচ্ছেন দিল্লি পুলিশের বিশেষ কমিশনার (আইন ও শৃঙ্খলা) এস এন শ্রীবাস্তব।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড