• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাগরিকত্ব আইন নিয়ে অমিত শাহর মুখে সেই পুরনো কথা

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ২১:৫৬
ভারত
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, (ছবি : সংগৃহীত)

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ইস্যুতে রক্তগঙ্গা বয়ে গেছে দিল্লিতে। সাম্প্রতিক সহিংসতায় এখন পর্যন্ত সেখানে ৪২ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন অন্তত ২০০ জন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিহতের সংখ্যা বাড়তে পারে। এমন অবস্থাতেও ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মুখে শোনা গেল সেই পুরনো কথা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের সমালোচনা করতে গিয়ে বিরোধীরা মিথ্যা কথা বলছেন বলে আবারও অভিযোগ করেছেন অমিত শাহ। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) উড়িষ্যায় এক সমাবেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, যে আইন নিয়ে বিরোধীরা সারা দেশে মারাত্মক বিক্ষোভ চালাচ্ছে তা কারও নাগরিকত্ব ছিনিয়ে নেওয়ার জন্য তৈরিই হয়নি।

এ সময় অমিত শাহ বলেন, বহুজন সমাজ পার্টি (বিএসপি), সমাজবাদী পার্টি (এসপি), কমিউনিস্ট, কংগ্রেস ও মমতা দিদি সিএএ-এর বিরোধী। তারা বলছেন, এই আইনের কারণে সংখ্যালঘুরা তাদের নাগরিকত্ব হারাবে। তারা কেন মিথ্যা বলছেন? সিএএ নাগরিকত্ব দেওয়ার আইন, এটা কারও নাগরিকত্ব কেড়ে নিতে তৈরি হয়নি।

আরও পড়ুন : সিরীয় হামলার জবাবে ভয়াবহ পাল্টা হামলা চালাচ্ছে তুরস্ক

অমিত শাহ ও কেন্দ্রের বিজেপি সরকার সবসময় মানুষকে বলে এসেছেন যে, এই আইনের মাধ্যমে কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে না। বরং প্রতিবেশী দেশগুলোতে যারা ধর্মীয় নিপীড়নের শিকার হয়েছেন তাদের সাহায্য করতেই এই আইন তৈরি হয়েছে।

তবে বিরোধী দলগুলোর অভিযোগ, প্রস্তাবিত ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনের (এনআরসি) সঙ্গে মিলে সিএএ শুধু মুসলিমদেরই লক্ষ্যবস্তুতে পরিণত করে দেশছাড়া করবে, যাদের নাগরিকত্ব প্রমাণের জন্য প্রয়োজনীয় দলিল নেই।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড