• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কের সঙ্গে যুদ্ধের আশঙ্কায় যুদ্ধজাহাজ পাঠাচ্ছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪২
তুরস্ক-রাশিয়া-সিরিয়া
ছবি : প্রতীকী

বেশ কয়েকদিন ধরেই তুরস্কের সঙ্গে রাশিয়ার উত্তেজনা বিরাজ করছে। সর্বশেষ রুশ সমর্থিত সিরীয়বাহিনীর বিমান হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত হয়। এতে রাশিয়ার ও তুরস্কের মধ্যে যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। সেই আশঙ্কা থেকেই ভূ-মধ্যসাগরে অত্যাধুনিক যুদ্ধজাহাজ পাঠাচ্ছে রুশ প্রশাসন।

রুশ সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমস এক প্রতিবেদনে জানায়, একসঙ্গে নিজেদের ৩৩ সেনা নিহত হওয়ায় প্রচণ্ড ক্ষুব্ধ হয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। এই ইস্যুতে জরুরি বৈঠকও ডেকেছেন তিনি। সেখান থেকে কঠিন কোনো পদক্ষেপের ঘোষণা আসতে পারে। এমনকি সিরিয়া-রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের সিদ্ধান্তও নিতে পারেন এরদোগান। এই আশঙ্কা থেকেই ভূ-মধ্যসাগরে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে রাশিয়া।

যুদ্ধের আশঙ্কায় প্রাথমিকভাবে দুটি অত্যাধুনিক যুদ্ধজাহাজ পাঠাচ্ছে রুশ কর্তৃপক্ষ। এগুলোতে কালিবার নামের ক্রুজ ক্ষেপণাস্ত্র রয়েছে। অর্থাৎ, বেশ সুসজ্জিত হয়েই ভূ-মধ্যসাগরে আসছে রাশিয়ার যুদ্ধজাহাজগুলো।

আরও পড়ুন : রুশ যুদ্ধবিমান ধ্বংসে তুরস্কের ক্ষেপণাস্ত্র হামলা

এ সম্পর্কে রাশিয়ার নৌবাহিনী এক বিবৃতিতে জানায়, রাশিয়া ও সিরিয়ার সঙ্গে তুরস্কের সর্বোচ্চ উত্তেজনার মধ্যে ভূ-মধ্যসাগরে দুটি অত্যাধুনিক যুদ্ধজাহাজ পাঠানো হচ্ছে। এগুলো সিরীয় উপকূলে নোঙর করবে।

তুরস্ক জানিয়েছে, রুশ সমর্থিত সিরীয়বাহিনীর হামলায় বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) ৩৩ সেনা নিহত হয়েছেন। এ নিয়ে চলতি মাসে ইদলিব ইস্যুতে মোট ৫৪ তুর্কি সেনা নিহত হন। সর্বশেষ একসঙ্গে ৩৩ সেনা নিহত হওয়ার পর সিরিয়ার দিকে হাজার হাজার সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে তুরস্ক। এছাড়া ইদলিব থেকে রুশ সমর্থিত সিরিয়ার সরকারিবাহিনী সরে না গেলে যুদ্ধেরও হুমকি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড