• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে পঙ্গপাল নিয়ন্ত্রণে এক লাখ হাঁস পাঠাবে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৯
হাঁস
ছবি : প্রতীকী

প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্ক বিশ্বব্যাপী বেড়েই চলেছে। মানুষের মাধ্যমে ছড়ানো এ মহামারিতে প্রতিদিন গড়ে শতাধিক লোকের প্রাণহানি ঘটছে। এরই মধ্যে শুরু হয়েছে পঙ্গপালের তাণ্ডব। মরু অঞ্চলে জন্ম নেওয়া এই পঙ্গপাল আফ্রিকার বিভিন্ন দেশের পর, পাকিস্তানেও আক্রমণ করেছে।

প্রতিবেশী দেশ পাকিস্তানে পঙ্গপালের উপদ্রব মোকাবিলায় এবার এক লাখ পাতিহাঁসের শক্তিশালী বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে চীন। কীটপতঙ্গ ও পঙ্গপালভোজী এসব পাতিহাঁস পাঠানো হবে চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ জেইজিয়াং থেকে। চীনের স্থানীয় গণমাধ্যম দৈনিক নিনগিবো সান্ধ্য বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে।

একজন কৃষি বিশেষজ্ঞের মতে, একটি হাঁস দুই শতাধিকের বেশি পঙ্গপাল খেয়ে সাবাড় করতে পারে, যা কীটনাশকের চেয়েও বেশি উপকারী।

তবে পঙ্গপাল নিয়ন্ত্রণে এই হাঁস বাহিনী কতটা উপকারী হবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। চলতি সপ্তাহে চীন সরকার পঙ্গপালের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানে একটি বিশেষজ্ঞ দল পাঠানোর ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, ২০ বছর আগে উত্তর-পশ্চিমাঞ্চলীয় সিনজিয়াং অঞ্চলে পাকিস্তানের অনুরূপ পঙ্গপালের মুখে হংস বাহিনী ব্যবহার করে পরিস্থিতি সামাল দিয়েছিল চীন। এ জাতীয় হাঁসের খাদ্য তালিকায় রয়েছে কীটপতঙ্গসহ পঙ্গপাল।

আরও পড়ুন : করোনা আতঙ্কের মধ্যেই শুরু পঙ্গপালের তাণ্ডব

বলা হচ্ছে পঙ্গপাল নিয়ন্ত্রণে হংস বাহিনী ব্যবহারে দুই ধরনের উপকার মিলবে। একদিকে কীটনাশকের খরচ কম পড়বে। অন্যদিকে পরিবেশের ক্ষতি হবে না। মুরগির তুলনায় হাঁসরা দলবেঁধে থাকতে পছন্দ করে বলে তাদের নিয়ন্ত্রণও করা যাবে সহজে।

গত বছর থেকে পঙ্গপালের হামলার শিকার হচ্ছে পাকিস্তান। যার ফলে বিপর্যয়ের মুখে পড়েছিল দেশটির অন্যতম অর্থকরী ফসল তুলা। এবার পঙ্গপালের কারণে পাকিস্তানের গম হুমকির মুখে পড়েছে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড