• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিক্ষোভের ছবি পোস্ট করায় বাংলাদেশি ছাত্রীকে ভারত ছাড়ার নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫০
বিক্ষোভ
নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী বিক্ষোভ (ছবি : এনডিটিভি)

ভারতের রাজধানী দিল্লি এখন নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী বিক্ষোভে উত্তাল। গত কয়েকদিন ধরে বিতর্কিত এই আইনের সমর্থক ও বিরোধীদের মধ্যে তুমুল সহিংসতা চলছে। এমন পরিস্থিতিতে সরকারবিরোধী কর্মকাণ্ডে অংশগ্রহণের অভিযোগে কলকাতার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের এক বাংলাদেশি শিক্ষার্থীকে ভারত ছাড়ার নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

তার বিরুদ্ধে অভিযোগ, তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী বিক্ষোভের বেশ কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন, যা সরকারবিরোধী কর্মকাণ্ডের সামিল। ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়া বৃহস্পতিবারের (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিদেশি আঞ্চলিক নিবন্ধন কার্যালয় ভারত ছাড়ার নির্দেশ জারি করে বাংলাদেশি এই ছাত্রীর কাছে একটি নোটিশ পাঠিয়েছে। নোটিশে বলা হয়েছে, তিনি স্টুডেন্ট ভিসা নিয়ে ভারতে পড়তে এসে সরকারবিরোধী কর্মকাণ্ডে জড়িত হয়ে ভিসার শর্ত লঙ্ঘন করেছেন। এ কারণে তাকে ১৫ দিনের মধ্যে ভারত ছাড়তে হবে।

জানা গেছে, ওই বাংলাদেশি ছাত্রীর নাম আফসারা আনিকা মিম। তার বাড়ি কুষ্টিয়ায়। তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী।

আরও পড়ুন : জাহাজ থেকে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া

এক বার্তায় তিনি বলেছেন, নোটিশ পাওয়ার পর আমার ওপর যেন কবরের অন্ধকার নেমে এসেছে। আমি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়তে ভারতে এসেছি। একজন শিল্পী হওয়াই আমার স্বপ্ন। এখন আমার কী হবে, তা জানি না।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড