• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে হামলা চালাতে সব শক্তি এক করছে ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৫
ইসরায়েল-ইরান
ফাইল ছবি (সংগৃহীত)

ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র, ড্রোন ও অন্যান্য সরঞ্জামাদি মধ্যপ্রাচ্যের বিভিন্ন মিত্রের কাছে পাঠাচ্ছে ইরান। সম্প্রতি ইয়েমেনের হুথি বিদ্রোহীদের উদ্দেশে পাঠানো তেমনই একটি অস্ত্রের চালান জব্দ করে মার্কিন নৌবাহিনী। ইরানের এমন কার্যক্রমের কারণে সামনে বড় যুদ্ধের আশঙ্কা করছে ইসরায়েল।

মার্কিন সংবাদমাধ্যম দ্য হিল এক প্রতিবেদনে জানায়, ইরানের সঙ্গে সামনে বড় যুদ্ধে জড়াতে হবে বলে মনে করছে ইসরায়েল। এ কারণে তেহরানকে প্রতিহত করতে কয়েক বছর মেয়াদী নতুন পরিকল্পনা গ্রহণ করেছে তেল আবিব। এই পরিকল্পনার আওতায় চতুর্দিক থেকে ইরানকে রুখতে ইসরায়েলি সামরিকবাহিনীর সক্ষমতা আরও বাড়ানো হবে।

কয়েকদিন আগে ইরানের বিরুদ্ধে ‘মোমেন্টাম’ নামে ইসরায়েলের এ পরিকল্পনা প্রকাশ করা হয়। তবে তখন এ সম্পর্কে খুব বেশি তথ্য দেওয়া হয়নি। এবার ইসরায়েলের এই পরিকল্পনার বেশকিছু তথ্য সামনে এসেছে।

নতুন তথ্যানুযায়ী, ইরানের সঙ্গে যুদ্ধের জন্য সম্পূর্ণ নতুন উপায়ে ইসরায়েলি বাহিনীকে প্রস্তুত করা হচ্ছে। কর্তৃপক্ষ বলছে, ইতিহাসে আগে কখনো ইসরায়েলের সামরিকবাহিনী এমন প্রস্তুতি নেয়নি। দেশটির প্রতিরক্ষাবাহিনীর সূত্র বলছে- ইরানে হামলা চালানোর জন্য ভূমি, আকাশ, নৌ, গোয়েন্দা ও সাইবার শক্তিকে এক করছে ইসরায়েলের সামরিকবাহিনী।

আরও পড়ুন : বিশ্বকে সামরিক ক্ষমতা দেখাল রাশিয়া (ভিডিও)

সূত্র আরও জানায়, এই সবগুলো ফোর্সের সমন্বয়ে একটি শক্তিশালী বাহিনী গঠন করা হবে, যেখানে যুক্ত হবে অত্যাধুনিক সব অস্ত্রও। এমনকি এই বাহিনীতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে শত্রুকে বিপদে ফেলার কৌশল শেখানো হবে ইসরায়েলি সেনাদের।

তবে সামনে ইসরায়েল বড় একটি চ্যালেঞ্জের মুখেও পড়বে বলে মনে করছেন দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। তাদের মতে- যথেষ্ট ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ড্রোন উৎপাদন করতে হিমশিম খাবে ইসরায়েল। এমনকি ইরানের ক্ষেপণাস্ত্রগুলো প্রতিরোধ করতে গিয়েও অগ্নিপরীক্ষায় পড়তে হবে ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনীর। এসব বিবেচনায় নিয়েই সব শক্তি এক করে তেহরানে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে তেল আবিব।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড