• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাহাজ থেকে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪১
ক্ষেপণাস্ত্র
ক্ষেপণাস্ত্র (ছবি : সংগৃহীত)

সিরিয়ার ইদলিভ ইস্যুকে কেন্দ্র করে দ্বন্দ্বে জড়িয়েছে রাশিয়া ও তুরস্ক। আর এমন পরিস্থিতিতেই নিজেদের সামরিক সক্ষমতা দেখানো শুরু করেছে রাশিয়া। প্রথমবারের মতো দেশটি জাহাজ থেকে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) এ খবর প্রকাশ করেছে রাশিয়ান সংবাদমাধ্যম তাস।

গত রবিবার (২৩ ফেব্রুয়ারি) রাশিয়ায় পালিত হয়েছে ডিফেন্ডার অব দ্য ফাদারল্যান্ড দিবস। এ দিবস উপলক্ষে বিশ্বকে নিজেদের সামরিক ক্ষমতা দেখিয়েছে রাশিয়া। আর দিবসটি পালনের তিন দিন পরই জাহাজ থেকে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর কথা জানাল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাহাজ থেকে নতুন একটি হাইপারসোনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তাদের নৌ-বাহিনী। প্রথম ধাপে এই পরীক্ষা সফল হয়েছে। ২০২০ সালে আরও কয়েকটি ধাপে এই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হবে।

আরও পড়ুন : ইসরায়েলি বাহিনীর গুলিতে চোখ হারাল ফিলিস্তিনি শিশু

জানা গেছে, অত্যন্ত উন্নত প্রযুক্তি ব্যবহার করে তৈরি এই হাইপারসোনিক ক্ষেপণাস্ত্রটির সর্বনিম্ন পাল্লা ৫০০ কিলোমিটার। এটি শব্দের চেয়েও পাঁচ গুণ দ্রুতগতিতে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড