• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতালিতে করোনায় মৃত্যু ১১ জনের, সতর্কাবস্থানে বাংলাদেশিরা

  ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি

২৬ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৭
ইতালিতে করোনায় মৃত্যু ১১, সতর্কাবস্থানে বাংলাদেশিরা
ইতালিতে করোনা ভাইরাস (ছবি : প্রতীকী)

দ্রুত মহামারিতে রূপ নেওয়া করোনা ভাইরাসের প্রভাবে প্রতিদিন বিশ্বব্যাপী শতাধিক লোকের প্রাণহানি ঘটছে। প্রাণঘাতী ভাইরাসটির শনাক্তস্থল চীনের সীমানা পেরিয়ে এর প্রাদুর্ভাব আরও অন্তত ৩০টি রাষ্ট্রে ছড়িয়ে পড়েছে।

গোটা বিশ্ব যখন মহামারি এই ভাইরাস নিয়ে উদ্বিগ্ন, ঠিক তখনই চীনকে মৃত্যুপুরী বানিয়ে ভয়াবহ ভাইরাসটি থাবা বসিয়েছে ইউরোপের দেশ ইতালিতে। বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত রহস্যময় এই ভাইরাসে দেশটিতে প্রাণ গেছে অন্তত ১১ জনের। তাছাড়া আক্রান্ত হয়েছেন আরও কমপক্ষে ৩২২ জন।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) ইতালির মন্ত্রিপরিষদ জরুরি বৈঠকের পর রাজধানী রোমে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছিল। সেখানে ন্যাশনাল সিভিল প্রোটেকশন সার্ভিসের প্রধান অ্যাঞ্জেলো বোরেলি বলেন, ইতালির পাঁচটি অঞ্চলে এখন পর্যন্ত করোনা ভাইরাসে সংক্রমণের ঘটনা রেকর্ড করা হয়েছে। গোটা দেশে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৩২২ জন।

শেষ খবর পাওয়া পর্যন্ত, দেশটির লোম্বারদিয়া অঞ্চলে ২৪০ জন আক্রান্ত হয়েছেন। যার মধ্যে এখন পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া ভেনেতো, পিওমন্ত, সিসিলি, লিগুরিয়া, আদ্রিজে, লাছিও, এমিলা রোমানিয়া এবং তোস্কানো অঞ্চলে বেশকিছু লোক আক্রান্ত হয়েছেন।

এ দিকে মিলানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বিবৃতির মাধ্যমে জানিয়েছে, ইতালির উত্তরাঞ্চলে অবস্থানরত বাংলাদেশিরা সতর্কতার সঙ্গে চলাচল করছে।

উল্লেখ, দেশটিতে বর্তমানে ২ লক্ষাধিক বাংলাদেশি বসবাস করছেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : দশ হাজার ডলার পাচ্ছে সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত বাংলাদেশি

ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর