• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কের গোলাবর্ষণে নয় সিরীয় সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০৩
তুরস্কের গোলাবর্ষণে নয় সিরীয় সেনা নিহত
গোলাবর্ষণ করা হচ্ছে (ছবি : প্রতীকী)

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে তুর্কি সেনাবাহিনীর বিধ্বংসী গোলাবর্ষণে অন্তত নয় সিরীয় সেনার প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কয়েকজন।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাতে হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে ইরানি বার্তা সংস্থা পার্সটুডে।

সংস্থাটি জানিয়েছে, সোমবার (২৪ ফেব্রুয়ারি) তুর্কি সেনাদের আক্রমণে সারাকেব শহরে পাঁচ সিরীয় সেনা নিহত হন, বাকি চারজন মারা যায় নাইরাব শহরে। এতে তুরস্ক সমর্থিত যোদ্ধারা নাইরাব শহরকে পুনর্দখল করে। মূলত শহরটি পুনর্দখলের পর সেখান থেকে সারমিন শহরে সিরীয় সেনাদের অবস্থানে গোলাবর্ষণ করা হয়।

বিশ্লেষকদের মতে, সারাকেব হচ্ছে সিরিয়ার গুরুত্বপূর্ণ এম-ফোর এবং এম-ফাইভ মহাসড়কের সংযোগকারী প্রধান একটি শহর। গুরুত্বপূর্ণ শহরটি গত ৮ ফেব্রুয়ারি থেকে সরকারি সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে।

সিরিয়ান অবজারভেটরি বলেছে, চলমান সামরিক অভিযানে উভয়পক্ষের শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন। যার মধ্যে সিরিয়ার সরকারি সেনা ও মিত্রবাহিনীর ৪১ জন এবং ৫৩ জন বিদ্রোহী গোষ্ঠীর সদস্য রয়েছেন।

এর আগে ইদলিবে হামলা চালিয়ে সিরীয় সামরিক বিমান ধ্বংসের হুমকি দিয়েছিলেন প্রেসিডেন্ট এরদোগান। তিনি বলেছেন, সিরিয়ার সরকারি বাহিনীকে হটাতে তুর্কি সেনারা যে কোনো কিছু করতে প্রস্তুত। প্রয়োজনে আমরা পদাতিক ও বিমান বাহিনীর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করব। তাছাড়া চলতি মাসের শেষ নাগাদ আমাদের ঘাঁটির চারপাশ থেকে তাদের সরিয়ে দেওয়া হবে।

এরদোগান আরও বলেন, ইদলিবে রুশ ও সিরীয় বাহিনী সাধারণ মানুষের ওপর হামলা চালাচ্ছে। তারা এ ধরনের কার্যক্রম চালিয়ে যেতে থাকলে ইদলিবের বাইরেও সিরীয় বাহিনীর ওপর হামলা চালাবে তুরস্ক।

বিশ্লেষকদের মতে, রুশ সমর্থিত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের নির্দেশে সম্প্রতি বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি ইদলিবে জোরালো সেনা অভিযান শুরু হয়। আর এতেই নতুন করে শরণার্থীদের ঢল নামার আশঙ্কায় প্রেসিডেন্ট এরদোগান সীমান্তে অতিরিক্ত সেনা ও সাঁজোয়া যান পাঠানোর সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন : ইসরায়েলি বুলডোজারে পিষ্ট ফিলিস্তিনির লাশ পেতে মায়ের আকুতি (ভিডিও)

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত প্রায় ৩ লাখ ৯০ হাজার মানুষ ইদলিব ছেড়ে পালিয়েছে। যার মধ্যে অধিকাংশই নারী ও শিশু। বর্তমানে তুরস্কে আশ্রিত অবস্থায় আছে আরও ৩৫ লাখের অধিক সিরিয়ান শরণার্থী। যদিও উত্তেজনার কারণে নতুন করে শরণার্থীদের ঢলের আশঙ্কায় রয়েছে পূর্ব ইউরোপের এই দেশটি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড