• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লড়াইয়ে চীন-পাকিস্তানকে টেক্কা দেবে ভারতের যুদ্ধাস্ত্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৮
লড়াইয়ে চীন-পাকিস্তানকে টেক্কা দেবে ভারতের যুদ্ধাস্ত্র
এএইচ-৬৪ই অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার (ছবি : প্রতীকী)

কিছুক্ষণের মধ্যেই স্বাক্ষরিত হতে যাচ্ছে বহু প্রতীক্ষিত ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তি। এর ফলে প্রায় ৩ বিলিয়ন ডলার মূল্যমানের অত্যাধুনিক মার্কিন যুদ্ধাস্ত্র ক্রয় করবে ভারত। যা দিয়ে চীন ও পাকিস্তানকে একযোগে লড়াইয়ে টেক্কা দেওয়া সম্ভব বলে দাবি বিশ্লেষকদের।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতীয় সেনাদের হাতে দ্রুত আসতে চলেছে শক্তিশালী ‘ব্রহ্মাস্ত্র’। এর মধ্যে প্রায় ২.৬ বিলিয়ন ডলার দিয়ে যুক্তরাষ্ট্রের তৈরি ২৪টি এমএইচ-৬০ রোমিও সি-হক হেলিকপ্টার কিনতে যাচ্ছে ভারত সরকার। তাছাড়া ৮০ কোটি ডলার মূল্যের ছয়টি এএইচ-৬৪ই অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টারও রয়েছে আমেরিকার থেকে ক্রয়কৃত যুদ্ধাস্ত্রের তালিকায়। 

বিশ্লেষকদের মতে, ভারত মহাসাগরে নিজেদের প্রতিপত্তি বৃদ্ধির জন্য গত বছরই ‘মাল্টি-রোল’ জেড-২০ হেলিকপ্টার তৈরি করে চীন। জাহাজ তো সামান্য ব্যাপার, ভয়ংকর এই হেলিকপ্টার সমুদ্রের তলদেশে গা-ঢাকা দিয়ে থাকা সাবমেরিনকেও মুহূর্তের মধ্যে গুঁড়িয়ে দিতে সক্ষম।

এ দিকে দুদিনের রাষ্ট্রীয় সফরে সপরিবারে ভারতে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঐতিহাসিক এই সফরে তার সঙ্গী হয়েছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ট্রাম্প এবং জামাতা জেয়ার্ড কুশনার।

দিল্লি সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ দিন সকাল ১০টায় রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানো হয় মার্কিন প্রেসিডেন্টকে।

এর আগে সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকালে পরিবার নিয়ে আহমেদাবাদে পৌঁছান ডোনাল্ড ট্রাম্প। সেখানে পৌঁছে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করেন তিনি। সফরের শুরুতেই স্ত্রী মেলানিয়াকে নিয়ে আগ্রার তাজমহল পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন : ফিলিস্তিনি যুবককে বুলডোজারে পিষে মারল ইসরায়েল (ভিডিও)

এমনকি সন্ত্রাসবাদ দমনে ভারত-যুক্তরাষ্ট্র বদ্ধপরিকর বলেও বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাছাড়া সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতকে সার্বিক সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছেন তিনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড