• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন প্রেসিডেন্টের প্লেন : এয়ারফোর্স ওয়ান

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৩
এয়ারফোর্স ওয়ান
এয়ারফোর্স ওয়ান (ছবি : ইন্টারনেট)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার (২৪ জানুয়ারি) ভারত সফরে এসেছেন। এ উপলক্ষ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে ভারত।

বর্তমানে সবার আগ্রহের শীর্ষে রয়েছে ট্রাম্পের এই সফর। এরই ভিত্তিতে সম্প্রতি ট্রাম্প যে উড়োজাহাজে করে এসেছেন তার অন্দরমহলের ছবি গণমাধ্যমে এসেছে। অত্যাধুনিক সুবিধা ও নিরাপত্তাসহ প্লেনের বহর ৩ ভাগে রাখা হয়েছে। ৪ হাজার বর্গফুটের প্লেনটির সিংহভাগ বরাদ্দ করা হয়েছে প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির জন্য। প্রেসিডেন্টের জন্য যেমন ব্যক্তিগত ডাইনিং রুম ও কনফারেন্স রুম আছে, তেমনি সিনিয়র সদস্যদের জন্য আলাদা অফিস রুমও আছে।

Donald Trumps plans dinning room

এছাড়াও আছে এমন এক খাবার জায়গা, যেখানে ১০০ জন একসঙ্গে বসে খেতে পারবে। এর সঙ্গে আরও আছে সিনিয়র সদস্য, সংবাদমাধ্যমের প্রতিনিধি ও বিমানের কর্মীদের জন্য আলাদা বসার জায়গা।

এই প্লেনে জ্বালানি ধারণ ক্ষমতা এত বেশি যে সারা বিশ্ব চক্কর দিতে পারবে। অবশ্য জ্বালানি ভরার জন্য প্লেনটি অবতরণের কোনো প্রয়োজন নেই। মাঝ আকাশে উড়ন্ত অবস্থাতেই জ্বালানি ভরে নেওয়া যাবে।

এ দিকে এই প্লেনের সুরক্ষা ব্যবস্থা এতটাই শক্তপোক্ত যে ইলেকট্রোম্যাগনেটিক পালসের বিরুদ্ধেও সহজেই রুখে দাঁড়াতে পারবে। এই প্লেনের গতিবিধির ওপর হোয়াইট হাউজ নজর রাখতে পারবে এবং প্রেসিডেন্ট প্লেনে বসেই হোয়াইট হাউজকে নির্দেশও দিতে পারবে।

airforce one‘s bedroom

মার্কিন প্রেসিডেন্টের প্লেন ‘এয়ারফোর্স ওয়ান’ একসঙ্গে ২৬ জন ক্রু সদস্যসহ মোট ১০২ জন যাত্রীকে উড়িয়ে নিয়ে যেতে পারবে। যাত্রীদের সবার জন্যই থাকছে আলাদা শোওয়ার ব্যবস্থা। এমনকি প্লেনটিতে সবসময় চিকিৎসক ও প্রেসিডেন্টের জন্য রক্তও মজুদ থাকে।

আরও পড়ুন : যা থাকছে ট্রাম্পের খাদ্য তালিকায়

সাধারণত প্রেসিডেন্টের গাড়ি রাস্তা দিয়ে চলার সময় সামনে ও পিছে অনেক গাড়ি থাকে। তেমনি কিছু কার্গো প্লেন প্রেসিডেন্টের প্লেনের আগেও থাকে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড