• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়া-ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় নিহত ২ 

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪০
সিরিয়া-ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় নিহত ২ 
বিমান হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়া ও ফিলিস্তিনের গাজা উপত্যকায় ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইহুদি রাষ্ট্র ইসরায়েল। এতে ইসলামিক জিহাদের অন্তত দুই যোদ্ধার প্রাণহানি ঘটেছে। তাছাড়া গুরুতর আহত হয়েছেন বাহিনীর আরও কয়েকজন সদস্য।

ইসরায়েলি সামরিক বাহিনীর বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রবিবার (২৩ ফেব্রুয়ারি) ইসলামিক জিহাদকে লক্ষ্য করে দামেস্কের দক্ষিণাঞ্চল ও গাজা উপত্যকায় বিমান থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইহুদি সেনারা। এবার যেসব স্থানে আক্রমণ চালানো হয়েছে সেগুলো মূলত ইসলামিক জিহাদের সন্ত্রাসী কার্যকলাপের অন্যতম কেন্দ্র হিসেবে পরিচিত।

এ দিকে সিরীয় কর্তৃপক্ষ বলছে, তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী এরই মধ্যে ইসরায়েলের ছোড়া অধিকাংশ ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করতে সক্ষম হয়েছে। তাছাড়া গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছে, দখলদার বাহিনীটির এই হামলায় অন্তত চারজন গুরুতর আহত হয়েছেন।

অপরদিকে সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকালে বিবৃতির মাধ্যমে ইসলামিক জিহাদ জানায়, ইসরায়েলের এই হামলায় তাদের দুই সদস্যের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আরও কয়েকজন আহত হয়েছেন।

এর আগে গত রবিবার গাজা থেকে ইসরায়েলের দিকে অন্তত ২০টি রকেট ছোড়া হয়। তবে ভয়াবহ সেই হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

যদিও লড়াইটি শুরু হয় মূলত রবিবার সকালের এক ঘটনাকে কেন্দ্র করে। সে দিন গাজা উপত্যকার সীমান্ত এলাকায় ইহুদি সেনারা বর্বর হামলা চালিয়ে ফিলিস্তিনের এক যুবককে হত্যা ও দুজনকে গুরুতর আহত করেছিল। পরে গুলিবিদ্ধ যুবকের মরদেহ বুলডোজারের নিচে পিষে ফেলা হয়। তখন বুলডোজারে করে লাশটি ঝুলিয়ে নিয়ে যায় ইসরায়েলি সেনারা।

পরবর্তীকালে এমন ঘটনার ভয়াবহ এক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তেল আবিব বলছে, গাজার সীমান্ত সংলগ্ন এলাকা থেকে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে বিস্ফোরক বোঝাই বেলুন ওড়ানোর চেষ্টা করছিল কয়েকজন সন্ত্রাসী। তখন ইসরায়েলি সেনারা গিয়ে হামলাটি সফলতার সঙ্গে প্রতিহত করে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, গুলিবিদ্ধ ফিলিস্তিনি যুবকের মরদেহ উদ্ধার করতে গিয়ে আরও কয়েকজন গুলিবিদ্ধ হয়েছেন। বর্তমানে তাদের অবস্থাও আশঙ্কাজনক।

আরও পড়ুন : ফিলিস্তিনি যুবককে বুলডোজারে পিষে মারল ইসরায়েল (ভিডিও)

নিহত ফিলিস্তিনি গাজার ইসলামি জিহাদের সদস্য বলে সংগঠনটির পক্ষ থেকে এরই মধ্যে দাবি করা হয়েছে। যদিও সীমান্ত আইন লঙ্ঘনের মাধ্যমে নিরপরাধ ফিলিস্তিনি যুবককে হত্যা করা হয়েছে বলে অভিযোগ এনেছে সশস্ত্র সংগঠন হামাস।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড