• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামাসের হুমকিতে ভীত ইসরায়েল কাতারের দ্বারস্থ

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৪
ইয়োসি কোহেন
মোসাদের প্রধান ইয়োসি কোহেন (ছবি : জেরুজালেম পোস্ট)

ইসরায়েলের সঙ্গে হামাসের বিরোধের কথা কারও কাছেই অজানা নয়। মধ্যপ্রাচ্যে চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে সেই বিবাদ আরও জোরালো হয়েছে। এর মধ্যেই ইসরায়েলে বড় ধরনের হামলা চালানোর হুমকি দিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনটি।

আর এমন অবস্থায় নিজেদের কৌশল পরিবর্তন করেছে ইসরায়েল। ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাসকে দমাতে হুমকি নয়, বরং চুক্তির পথেই হাঁটছে ইহুদিবাদী দেশটি। আর এ ক্ষেত্রে কাতারকে মধ্যস্থতাকারী হিসেবে ব্যবহার করছে ইসরায়েল। খবর ‘জেরুজালেম পোস্ট’।

সংবাদমাধ্যমটিতে রবিবার (২৩ ফেব্রুয়ারি) প্রকাশিত এক খবরে বলা হয়েছে, গত সপ্তাহে কাতারের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন। তবে সেটা অত্যন্ত গোপনে।

জেরুজালেম পোস্টের ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নির্দেশেই কাতারের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে এই বৈঠক করেছেন মোসাদ প্রধান। এছাড়া বৈঠকে ইসরায়েলি সামরিক বাহিনীর কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

গত ২৮ জানুয়ারি বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা উত্থাপন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের স্বার্থকে গুরুত্ব দিয়ে তৈরি এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন। কেননা কথিত এই শান্তি পরিকল্পনায় ফিলিস্তিনের স্বার্থের বিষয়টি বিবেচনার রাখা হয়নি।

আরও পড়ুন : ইরান-তুরস্ক সীমান্তে শক্তিশালী ভূমিকম্প, বহু হতাহতের শঙ্কা

ট্রাম্পের উত্থাপিত মধ্যপ্রাচ্যে শান্তি পরিকল্পনার জেরে হামাস ও ইসরায়েলের মধ্যকার উত্তেজনা বেড়েছে। আর এমন পরিস্থিতিতেই হামাস বিষয়ে কথা বলতে কাতারের নেতাদের সঙ্গে বৈঠক করলেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড