• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আকাশসীমা লঙ্ঘনের দায়ে ইসরায়েলকে হুঁশিয়ারি সিরিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০৫
আকাশসীমা লঙ্ঘনের দায়ে ইসরায়েলকে হুঁশিয়ারি সিরিয়ার
বিমান হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

নিজেদের আকাশসীমা লঙ্ঘনের ব্যাপারে ইহুদি রাষ্ট্র ইসরায়েলকে এবার কঠোরভাবে সতর্ক করল মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়া। শনিবার (২২ ফেব্রুয়ারি) সিরীয় সেনাবাহিনী বিবৃতির মাধ্যমে তেল আবিবের প্রতি হুঁশিয়ারিটি উচ্চারণ করে।

বিবৃতিতে বলা হয়, সিরিয়ার আকাশসীমা লঙ্ঘনের যে কোনো ঘটনাকে সে দেশের ওপর সামরিক আগ্রাসন হিসেবে বিবেচনা করা হবে। সিরীয় বিমান বাহিনী এর জবাব শত্রুদের শক্ত হাতে দেবে। 

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, সিরিয়ার আকাশসীমা লঙ্ঘনকারী যে কোনো যুদ্ধবিমানকে গুলি চালিয়ে ভূপাতিতের জন্য বিমান প্রতিরক্ষা ইউনিটগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্লেষকদের মতে, সাম্প্রতিক সময়ে ইসরায়েলি যুদ্ধবিমান বহুবার সিরিয়ার আকাশসীমায় অবৈধভাবে অনুপ্রবেশ করেছে। এর মাধ্যমে তারা দেশটির বিভিন্ন অঞ্চলে ভয়াবহ বোমাবর্ষণ করেছিল। এমন প্রেক্ষাপটে বিদ্রোহীদের কাছ থেকে উদ্ধারকৃত এলাকায় নিজেদের জাতীয় পতাকা ওড়াতে শুরু করে সিরীয় সেনাবাহিনী।

দেশটির যোগাযোগমন্ত্রী আলী হামুদ বলেছেন, দামেস্ক-আলেপ্পো আন্তর্জাতিক মহাসড়কে দীর্ঘ নয় বছর পর সব ধরনের যান চলাচল শুরু করেছে।

আরও পড়ুন : ২০২০ সালকে যুদ্ধের মোড় ঘোরানোর বছর ঘোষণা

উল্লেখ্য, সিরিয়ার রাজনৈতিক রাজধানী দামেস্ক হলেও উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহরকে দেশটির বাণিজ্যিক রাজধানী হিসেবে বিবেচনা করা হয়। যদিও গত নয় বছর যাবত উগ্র সন্ত্রাসীরা দামেস্ক এবং আলেপ্পো মহাসড়কের বিভিন্ন অংশ নিজেদের দখলে রেখেছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড