• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় দক্ষিণ কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২০, ০৩:৩৭
করোনা ভাইরাস
করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে অ্যাম্বুলেন্সে তোলা হচ্ছে (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় ৪৩৩ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

শনিবার (২২ ফেব্রুয়ারি) পর্যন্ত যে ৪৩৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের ২৩১ জন রোগীই শিনচিওঞ্জি সম্প্রদায়ের। ২১ ফেব্রুয়ারি সরকার শিনচিওঞ্জি ধর্মীয় গোষ্ঠীর নয় হাজারেরও বেশি সদস্যকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঘরের বাইরে বের না হতে নির্দেশ দিয়েছে।

চীনের উহান শহরের মতো দক্ষিণ কোরিয়ার দেগু এবং চোংডো শহরকে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল হিসেবে দেখা হচ্ছে। ভাইরাস ছড়ানোর সূত্র হিসেবে সন্দেহের তীর গিয়ে পড়েছে ওই অঞ্চলের শিনচিওঞ্জি নামে ক্ষুদ্র একটি খ্রিস্টান সম্প্রদায়ের দিকে।

আক্রান্তদের প্রত্যেককে জিজ্ঞাসাবাদ করে বোঝার চেষ্টা করা হচ্ছে কীভাবে বা কার সূত্রে তাদের এই সম্প্রদায়ের এতজন সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হলেন। তবে জানা গেছে, চোংডোতে পনের দিন আগে শিনচিওঞ্জি সম্প্রদায়ের প্রতিষ্ঠাতার ভাইয়ের মৃত্যুর শেষকৃত্যে কয়েক হাজার মানুষ অংশ নেন। এর পর থেকেই ওই সম্প্রদায়ের পাঁচশরও বেশি অনুসারী ভাইরাসে আক্রান্ত হওয়ার নানা উপসর্গের কথা জানা যায়। 

দেগু এবং চোংডো এবং আশপাশের এলাকাগুলোতে বিশেষ ব্যবস্থা (স্পেশাল কেয়ার জোন) জারি করা হয়েছে। কর্তৃপক্ষ এই দুই শহরের লোকজনকে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না বের হওয়ার পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন : যুদ্ধবিরতির প্রথম দিনেই সংঘর্ষে জড়িয়েছে তালেবান

চীনে প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ নামক রোগে আক্রান্ত মানুষের সংখ্যা এখন ৭৬ হাজার ২৮৮ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা ২ হাজার ৩৪৫। বিশ্বের ২৯টি দেশে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়েছে। এসব দেশে ১৭ জনের মৃত্যু ছাড়াও আক্রান্ত হয়েছেন আরও প্রায় ১ হাজার ৬৪০ জন।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড