• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরীয় সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েনে যুক্তরাষ্ট্রকে তুরস্কের অনুরোধ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ০৬:২৭
সিরীয় সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েনে যুক্তরাষ্ট্রকে তুরস্কের অনুরোধ
ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় সিরীয় সীমান্তে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ জানিয়েছে আঙ্কারা। পরিচয় গোপন রাখার শর্তে এক মার্কিন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি প্রতিবেদনের মাধ্যমে চাঞ্চল্যকর এ তথ্যটি প্রকাশ করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা জানান, সম্প্রতি তাদের সিরীয় সীমান্তে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা স্থাপনের জন্য তুর্কি প্রশাসনের কাছ থেকে অনুরোধ করা হয়েছে। যদিও বিষয়টি নিয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

এর আগে বুধবার (১৯ ফেব্রুয়ারি) তুরস্কের এক কর্মকর্তার বরাতে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছিল, রুশ সমর্থিত সিরীয় সেনাদের ভবিষ্যৎ আগ্রাসন নিয়ে আঙ্কারা ভীষণ চিন্তিত। তাই তুরস্ককে এসব হামলা থেকে রক্ষা করতে সীমান্তে দুটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানানো হয়েছে। বর্তমানে অঞ্চলটিতে সিরীয় বাহিনী ও তুর্কি সমর্থিত বিদ্রোহীরা মুখোমুখি অবস্থানে রয়েছে।

উল্লেখ্য, ২০১১ সাল থেকে সিরিয়ায় গৃহযুদ্ধ চলে আসছে। এ গৃহযুদ্ধে এখন পর্যন্ত কয়েক লাখ মানুষের মৃত্যু হয়েছে। আর দেশ ছেড়ে পালিয়েছে দেশটির জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ। ইদলিবে সিরীয় বিদ্রোহীদের সমর্থনে ২০১৭ সাল থেকেই সেনা মোতায়েন রেখেছে তুরস্ক।

আরও পড়ুন : অবশেষে ৭ দিনের যুদ্ধবিরতিতে তালিবান, স্বস্তিতে যুক্তরাষ্ট্র

জাতিসংঘ জানিয়েছে, গত বছরের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত প্রায় ৩ লাখ ৯০ হাজার মানুষ ইদলিব ছেড়ে পালিয়েছে। যার মধ্যে অধিকাংশই নারী ও শিশু। বর্তমানে তুরস্কে আশ্রিত অবস্থায় আছে আরও ৩৫ লাখের অধিক সিরিয়ান শরণার্থী। যদিও উত্তেজনার কারণে নতুন করে শরণার্থীদের ঢলের আশঙ্কায় রয়েছে পূর্ব ইউরোপের এই দেশটি।

ওডি/কেএইচআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড