• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে ৭ দিনের যুদ্ধবিরতিতে তালিবান, স্বস্তিতে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ০৩:৩৫
অবশেষে ৭ দিনের যুদ্ধবিরতিতে তালিবান, স্বস্তিতে যুক্তরাষ্ট্র
প্রশিক্ষণরত তালিবান যোদ্ধারা (ছবি : প্রতীকী)

আফগানিস্তানে মার্কিন বাহিনী ও আফগান সরকারি সেনাদের সঙ্গে অবশেষে সাতদিনের যুদ্ধবিরতিতে গেছে সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবান। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দিনগত রাত ১২টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম সফল হলে উভয়পক্ষের মধ্যে শান্তিচুক্তির জন্য আলোচনা শুরু হবে বলে দাবি বিশ্লেষকদের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টুইট বার্তার মাধ্যমে এই যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, যুদ্ধবিরতি সফলভাবে কার্যকর হলে যুক্তরাষ্ট্র তালিবান নেতাদের সঙ্গে আগামী ২৯ ফেব্রুয়ারি শান্তিচুক্তি স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ করবে। যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হবে।

এ দিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ ঘোষণার পর যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করেছেন তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

বিবৃতির মাধ্যমে তিনি জানিয়েছেন, কাঙ্ক্ষিত শান্তিচুক্তি স্বাক্ষরের আগে উপযুক্ত নিরাপদ পরিস্থিতি তৈরি করা হবে। চুক্তিটির মাধ্যমে মার্কিনিরা সকল বিদেশি সেনাদের আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেবে।

তিনি আরও বলেন, যুদ্ধবিরতির সময় তালিবান যোদ্ধারা আফগান সরকারি বাহিনী ও মার্কিন সেনাসহ সকল বিদেশি বাহিনীর ওপর হামলা থেকে বিরত থাকবে।

বিশ্লেষকদের মতে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে চালানো হামলার পর থেকেই আফগানিস্তানের মাটিতে মার্কিন সামরিক জোট ন্যাটো তাদের আগ্রাসন শুরু করে। যার ধারাবাহিকতায় পরবর্তীকালে তালিবান সরকারকে অঞ্চলটির ক্ষমতা থেকে উৎখাত করা হয়। মূলত তখন থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র রাষ্ট্রগুলোর বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম চালিয়ে আসছে গোষ্ঠীটি।

আরও পড়ুন : যুদ্ধ করতে তালিবানকে বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

উল্লেখ্য, যদিও দীর্ঘ ১৮ বছর পর ব্যাপক রক্তক্ষয় শেষে চলমান যুদ্ধের অবসান ঘটাতে গত বছরের জুন থেকে কাতারের রাজধানী দোহায় মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ধারাবাহিক আলোচনা করে আসছে তালিবান। যার ধারাবাহিকতায় চলমান শান্তি আলোচনার সর্বশেষ এই অগ্রগতি দেখা যাচ্ছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড