• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের ৭২ কোটি ডলারের অস্ত্র গায়েব!

  আন্তর্জাতিক ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০২
সিরিয়া-যুক্তরাষ্ট্র
সিরিয়ার বিদ্রোহীদের সঙ্গে মার্কিন সেনারা, (ছবি : মিডেল ইস্ট মনিটর)

সিরিয়ার মিত্রদের কাছে পাঠানো ৭১ কোটি ৫০ লাখ ডলারেরও বেশি মূল্যের অস্ত্র ও সরঞ্জামাদির খোঁজ পাচ্ছে না যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল ইস্ট মনিটর জানায়, সিরিয়ায় মিত্রদের কাছে পাঠানোর জন্য ২০১৭-১৮ আর্থিক বছরে এসব অস্ত্র ক্রয় করে মার্কিন কর্তৃপক্ষ। এরপর আইএসবিরোধী যুদ্ধের জন্য সেগুলো পাঠানো হয়। কিন্তু এসব অস্ত্রের কোনো খোঁজ মিলছে না।

ধারণা করা হচ্ছে, বিশাল এই অস্ত্রভাণ্ডার যুক্তরাষ্ট্রের মিত্রদের হাতে যাওয়ার পরিবর্তে অন্য কোনো গোষ্ঠীর হাতে পড়েছে। ফলে এসব অস্ত্রের কোনো খোঁজ মিলছে না। এতে উদ্বেগে রয়েছে মার্কিন প্রশাসন।

অবশ্য প্রায় ৭২ কোটি ডলারের অস্ত্র ক্রয়ের পর সেগুলোর খুব বেশি যত্নও নেওয়া হয়নি বলে উল্লেখ করা হয়। সংশ্লিষ্ট কেউ কেউ বলছেন, অনেক অস্ত্র অযত্ন ও অবহেলায় ফেলে রাখা হয়েছিল। ফলে কিছু অস্ত্র নষ্ট হয়েছে এবং কিছু চুরিও হয়েছে।

আরও পড়ুন : মাঠ সিরিয়া, খেলছে তুরস্ক-রাশিয়া

প্রসঙ্গত, সিরিয়ায় বিদ্রোহীদের এভাবে মার্কিন অস্ত্র দিয়ে সহায়তা করার উদ্দেশ্য ছিল আইএসকে মোকাবিলা করা এবং ক্ষমতাসীন আসাদ সরকারের পতন ঘটানো। এক্ষেত্রে আইএস নির্মূলে সফল হলেও আসাদ সরকারকে হটাতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড