• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদলিবে তুরস্ক-সিরিয়া তুমুল লড়াই, ব্যাপক হতাহত

  আন্তর্জাতিক ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১২
হামলা
পাল্টাপাল্টি হামলা (ছবি : প্রতীকী)

সিরিয়ার ইদলিব প্রদেশে দেশটির সরকারি বাহিনী ও তুরস্কের সেনাবাহিনীর মধ্যে তীব্র লড়াই হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও ব্রিটিশ দাতব্য সংস্থা সিরীয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাতে এ খবর প্রকাশ করেছে ‘আল-জাজিরা’।

সংবাদমমাধ্যমটি জানিয়েছে, বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সিরিয়ার সরকারি বাহিনী ও তুর্কি সেনাদের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের বেশ কয়েকজন সেনা নিহত হয়েছে।

এ ব্যাপারে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বৃহস্পতিবার সিরীয় বাহিনীর হামলায় তাদের দুই সেনা নিহত হয়েছে। আর আহত হয়েছে পাঁচজন।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, প্রথমে রুশ সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনী তাদের ওপর হামলা চালায়। জবাবে পাল্টা হামলা চালায় তুর্কি সেনারা। আর তুরস্কের পাল্টা হামলায় ৫০ জনেরও বেশি সিরীয় সেনা নিহত হয়েছে।

তবে সিরীয় যুদ্ধ পর্যবেক্ষণকারী ব্রিটিশ দাতব্য সংস্থা সিরীয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, পাল্টাপাল্টি হামলায় উভয় পক্ষের অন্তত ২৭ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অনেকে।

এ বিষয়ে দেওয়া এক বিবৃতিতে ব্রিটিশ দাতব্য সংস্থাটি জানিয়েছে, বৃহস্পতিবারের পাল্টাপাল্টি হামলায় সিরিয়ার সরকারি বাহিনীর ১১ সেনা নিহত হয়েছে। হামলায় তুর্কি সেনাদের সঙ্গে এক হয়ে সিরিয়ার সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়েছে দেশটির তুরস্ক সমর্থিত বিদ্রোহীরা। যেখানে সিরীয় বাহিনীর হামলায় তুরস্ক সমর্থিত সিরীয় বিদ্রোহী গোষ্ঠীর ১৪ সেনা ও ২ তুর্কি সেনা নিহত হয়েছে।

আরও পড়ুন : ইরানের নতুন ক্ষেপণাস্ত্রের কাছে সব প্রতিরক্ষা ব্যবস্থাই নস্যি

প্রসঙ্গত, ২০১১ সাল থেকে সিরিয়ায় গৃহযুদ্ধ চলে আসছে। এ গৃহযুদ্ধে এখন পর্যন্ত কয়েক লাখ মানুষের মৃত্যু হয়েছে। আর দেশ ছেড়ে পালিয়েছে দেশটির জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ। ইদলিবে সিরীয় বিদ্রোহীদের সমর্থনে ২০১৭ সাল থেকেই সেনা মোতায়েন রেখেছে তুরস্ক।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড