• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রে ভীত যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৪
ক্ষেপণাস্ত্র
ক্ষেপণাস্ত্র (ছবি : পার্সটুডে)

সোলাইমানি হত্যাকে কেন্দ্র করে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে এখন যুদ্ধাবস্থা বিরান করছে। এর মধ্য নিজেদের সামরিক সক্ষমতার প্রমাণ দিয়েছে ইরান। অন্যদিকে পেন্টাগন জানিয়েছে, সৌদি সেনাদের বিরুদ্ধে লড়তে তেহরান ইয়েমেনের হুথিদের কাছে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। আর তা মধ্যপ্রাচ্যে মার্কিন বিমান ব্যবস্থার জন্য বড় ধরনের হুমকি।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) দেওয়া এক বার্তায় মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন এসব কথা জানিয়েছে। খবর ‘দ্য নিউইয়র্ক টাইমস’।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ইরান ইয়েমেনের হুথিদের কাছে অস্ত্র সরবরাহ অব্যাহত রেখেছে। সম্প্রতি হুথিদের বিমান বিধ্বংসী দুটি ক্ষেপণাস্ত্র দিয়েছে ইরান।

পেন্টাগনের মতে, ইরান এভাবে ইয়েমেনের হুথি ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনা জিইয়ে রাখছে। যা যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশগুলোর জন্য আতঙ্কের কারণ।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, ইরানের এসব বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সম্প্রতি তৈরি হয়েছে। আকাশ পথে যে কোনো ধরনের বিমানের জন্যই এগুলো আতঙ্ক।

আরও পড়ুন : ইরানের নতুন ক্ষেপণাস্ত্রের কাছে সব প্রতিরক্ষা ব্যবস্থাই নস্যি  

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। এই হত্যাকাণ্ডের পর যে কোনো মূল্যেই মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের বিতাড়িত করার হুমকি দিয়েছে ইরান। তাই ইরানের বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের কারণে মার্কিনিরাই বেশি আতঙ্কে আছে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড