• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন গণমাধ্যমের প্রতিবেদন

ইরানের নতুন ক্ষেপণাস্ত্রের কাছে সব প্রতিরক্ষা ব্যবস্থাই নস্যি

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০৪
ক্ষেপণাস্ত্র
ক্ষেপণাস্ত্র (ছবি : পার্সটুডে)

সোলাইমানি হত্যার জেরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে ইতোমধ্যে মার্কিন সেনাদের ওপর বেশ কয়েকবার হামলাও চালিয়েছে ইরান। আর এমন পরিস্থিতির মধ্যে নিজেদের সবচেয়ে ভয়ানক ক্ষেপণাস্ত্রটি সামনে এনেছে মধ্যপ্রাচ্যের দেশটি।

ইরানি সংবাদমাধ্যমগুলো কয়েকদিন আগে এই ক্ষেপণাস্ত্রটির ফুটেজ প্রকাশ করে। বুধবার (১৯ ফেব্রুয়ারি) এই ইরানি ক্ষেপণাস্ত্রটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল ইন্টারেস্ট।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের এই ক্ষেপণাস্ত্রটি অত্যন্ত শক্তিশালী। আর এটির কাছে বিশ্বের যে কোনো প্রতিরক্ষা ব্যবস্থাই নস্যি।

সেজিল নামের নতুন এই ক্ষেপণাস্ত্রটির দৈর্ঘ্য ৫৯ মিটার। ইরানে যেসব ক্ষেপণাস্ত্র আছে সেগুলোর মধ্যে এটিই সবচেয়ে দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। সাধারণত দেখা যায়, ক্ষেপণাস্ত্রগুলো ৫০০ থেকে ৬০০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। তবে সেজিল নামের নতুন এই ইরানি ক্ষেপণাস্ত্রটির ১২৫০ মাইল দূরের লক্ষ্যবস্তুতেও আঘাত হানার সক্ষমতা রয়েছে।

সে হিসেবে বিশেষজ্ঞরা মনে করছেন, এই ক্ষেপণাস্ত্র দিয়ে মধ্যপ্রাচ্য, পূর্ব ইউরোপ, পূর্ব আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায় অবস্থিত যে কোনো কিছুকেই লক্ষ্য বানাতে পারবে ইরান।

আরও পড়ুন : হুথিদের অস্ত্র দেওয়া বন্ধ করেনি ইরান

ফ্যাবিয়ান হিঞ্জ নামে একজন মার্কিন অস্ত্র গবেষক বলেছেন, সামরিক দিক দিয়ে ইরান ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে। সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি তারা ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে টানা দুই ঘণ্টা ধরে নিখুঁত ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। সেদিন তারা মাঝারি মানের ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল। যা মার্কিন বাহিনী প্রতিরোধ করতে পারেনি। নতুন সেজিল ক্ষেপণাস্ত্র অত্যন্ত উঁচু মানের। যা প্রতিরোধ করা রীতিমতো অসম্ভবই বলা যায়।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড