• শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের পথে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০৬
ইসরায়েলের পথে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল (ভিডিও)
ফসলের খেতে পঙ্গপালের আক্রমণ (ছবি : প্রতীকী)

মরু অঞ্চলে জন্ম নেওয়া পঙ্গপাল আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশের পর এরই মধ্যে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের ফসলে থাবা বসাতে যাচ্ছে। সম্প্রতি পাকিস্তান থেকে যাত্রা শুরু করে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ছড়িয়ে পড়েছে ইয়েমেনে। সেখান থেকে লোহিত সাগর অতিক্রম করে এসব কীট আফ্রিকার ইরিত্রিয়া, ইথিওপিয়া, সোমালিয়া ও সুদানে ঘাঁটি গাড়ে।

এরপর সেই পঙ্গপালের ঝাঁক হানা দেয় মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবে। দেশটির আসির, জাজান, আল-লেখ, আল-বাহা ও কুনফোদাহ অঞ্চলের ফসল সাবাড় করে মক্কাতেও পৌঁছে গেছে এসব পতঙ্গ। যার ধারাবাহিকতায় পঙ্গপালের ঝাঁক এরই মধ্যে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের দিকে যাত্রা শুরু করেছে।

ঘাস ফড়িংয়ের সমগোত্রীয় প্রাণী এই পঙ্গপাল। পবিত্র কুরআন, বাইবেল ও গ্রিসের ইলিয়াডের মতো একাধিক ধর্মগ্রন্থে এসব পতঙ্গের আক্রমণকে সৃষ্টিকর্তা প্রদত্ত শাস্তি হিসেবেও উল্লেখ করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, পূর্ব আফ্রিকা থেকে আগত এসব পঙ্গপাল ইতোমধ্যে সৌদির বেশ কয়েকটি অঞ্চলের ফসলে ক্ষতিসাধন করেছে। এবার ইসরায়েলের মরু অঞ্চলে পতঙ্গটির দ্রুত বিস্তার ঘটবে বলে আশঙ্কা তাদের।

উল্লেখ্য, পৃথিবীর প্রাণিজগতের মধ্যে অত্যন্ত বিস্ময়কর আচরণ দেখাতে সক্ষম এই পঙ্গপাল। কেননা অন্য কোনো প্রাণী এই পতঙ্গের মতো এত বড় দল নিয়ে নাটকীয়ভাবে দ্রুত আবির্ভূত হয় না। আর্কিডিডি পরিবারে ছোট শিংয়ের বিশেষ এই প্রজাতিটি মূলত বিশাল বিশাল ঝাঁক বেঁধে একত্রে আক্রমণ সাজায়।

আরও পড়ুন : করোনা আতঙ্কের মধ্যেই শুরু পঙ্গপালের তাণ্ডব (ভিডিও)

এতেই মাঠের পর মাঠ ফসল উজাড় হয়ে যায় মুহূর্তে। প্রায় ১০ লক্ষাধিক পতঙ্গের একটি ঝাঁক প্রতিদিন ৩৫ হাজার মানুষের খাদ্য সাবাড় করতে সক্ষম।

পূর্ব আফ্রিকায় পঙ্গপালের হানার ভিডিও দেখুন -

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড